ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নেত্রকোনায় বাউলের আসর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
নেত্রকোনায় বাউলের আসর বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মধ্যরাত, হিমেল হাওয়ায় শহরজুড়ে নেমেছে শুনশান নীরবতা। কিন্তু শহরের দত্ত উচ্চ বিদ্যালয় মাঠে শতবর্ষী এক গাছের নীচে জমজমাট গানের আসর জমিয়েছেন প্রখ্যাত বাউল শিল্পীরা।

নেত্রকোনা: মধ্যরাত, হিমেল হাওয়ায় শহরজুড়ে নেমেছে শুনশান নীরবতা। কিন্তু শহরের দত্ত উচ্চ বিদ্যালয় মাঠে শতবর্ষী এক গাছের নীচে জমজমাট গানের আসর জমিয়েছেন প্রখ্যাত বাউল শিল্পীরা।

প্রেম, বিরহ, বিচ্ছেদ, শরীয়ত ও মারফতি সবই চলছে আসরে। গাইছেন বাউল শিল্পী সুনীল কর্মকার, সিরাজ উদ্দিন খান পাঠান ও ইয়াসমিন সরকার। কারো গলায় কখনো জালাল উদ্দিন, উকিল মুন্সী আবার কারো গলায় লালন... । মাঝেমধ্যে শিল্পীরা গাইছেন নিজের রচিত গানও।

বাউল গান আসরের আয়োজক পাবলিক প্রসিকিউটর (পিপি) জি.এম.খান পাঠান বিমল।

তিনি বাংলানিউজকে বলেন, একসময় বাউলের বাগান ছিল নেত্রকোনা। বিভিন্ন স্থানে আসর চলতো রাতের পর রাত। আজ আর সচরাচর কোথাও এ আসর দেখি না। এসব ভাবনা থেকেই বাউলদের আসরের ব্যবস্থা করেছি।

দত্ত উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান খান রতন এ আয়োজনের  প্রশংস‍া করেন।

রোববার (২০ নভেম্বর) দিবাগত রাত ৯টা থেকে রাত ৩টা পর্যন্ত গান পরিবেশন করেন শিল্পীরা। আর শীতকে উপেক্ষা করে মন্ত্রমুগ্ধ হয়ে এ গান উপভোগ করেন বিভিন্ন স্থান থেকে আসা বাউল ভক্ত শ্রোতা-দর্শক। বাউলের গলায় এমন সুমধুর গান, তাল আর লয় শীতকেও হার মানায়।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।