ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিলেট রুটে কোচ দিতে রেল মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর ‘ডিও লেটার’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
সিলেট রুটে কোচ দিতে রেল মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর ‘ডিও লেটার’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা-সিলেট রুটে ট্রেনের কোচ সংযোজনের জন্য রেলওয়ে মন্ত্রণালয়ে ‘ডিও লেটার’ (আধা-সরকারি চিঠি) দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। নতুন দু’টি ট্রেন চালানোর মতো কোচ ঢাকা-চট্টগ্রাম রুটের তূর্ণা এক্সপ্রেস ও মহানগর প্রভাতীতে দেওয়ার আলোচনার মধ্যে তিনি এ চিঠি দিয়েছেন।

ঢাকা: ঢাকা-সিলেট রুটে ট্রেনের কোচ সংযোজনের জন্য রেলওয়ে মন্ত্রণালয়ে ‘ডিও লেটার’ (আধা-সরকারি চিঠি) দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। নতুন দু’টি ট্রেন চালানোর মতো কোচ ঢাকা-চট্টগ্রাম রুটের তূর্ণা এক্সপ্রেস ও মহানগর প্রভাতীতে দেওয়ার আলোচনার মধ্যে তিনি এ চিঠি দিয়েছেন।

চিঠিতে সিলেট রুটে কোচ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী।
 
রেলওয়ে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একটি সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রটি জানায়, গত ১৬ নভেম্বর অর্থমন্ত্রী তার মন্ত্রণালয় থেকে রেলমন্ত্রী মুজিবুল হককে এ চিঠি দেন। চিঠিতে তিনি আখাউড়া-সিলেট রুটকে ডাবল লাইনে রূপান্তরে বিশেষ উদ্যোগ নিতেও অনুরোধ করেন।

অর্থমন্ত্রীর ওই চিঠির (ডিও লেটার) একটি কপি বাংলানিউজের কাছেও এসেছে। এতে দেখা গেছে, অর্থমন্ত্রী ঢাকা-সিলেট রুটের জয়ন্তিকা ও উপবন এক্সপ্রেস এবং সিলেট-চট্টগ্রাম রুটের উদয়ন এক্সপ্রেসের জন্য নির্দিষ্ট করে ১৫টি কোচ বরাদ্দ চেয়েছেন।

রেলওয়ের মহাপরিচালক পর্যায়ের একজন কর্মকর্তা জানান, রেল মন্ত্রণালয়ে অর্থমন্ত্রীর এটা দ্বিতীয় ডিও লেটার। কয়েকমাস আগে তিনি আরও একটি ডিও লেটার দিয়েছিলেন। সেসময় তিনি ঢাকা-সিলেট রুটের পারাবত এক্সপ্রেসে নতুন কোচ সংযোজনের দাবি করেছিলেন। এবার পাঠানো ডিও লেটারে অর্থমন্ত্রী জয়ন্তিকা ও উপবন এবং উদয়ন এক্সপ্রেসে নতুন কোচ সংযোজনের দাবি তুলেছেন।
 
এই ডিও লেটারে আব্দুল মুহিত উল্লেখ করেন, সারাদেশে ডুয়েলগেজ রেললাইন গড়ে তুলতে প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে। সিলেটের দাবিও ডুয়েলগেজের স্বপক্ষে। এরই অংশ হিসেবে আখাউড়া-সিলেট সেকশনকে ডাবললাইনে রূপান্তরের জন্য বিশেষ উদ্যোগ এখন প্রয়োজনীয় হয়ে পড়েছে। এদিকে বিশেষ নজর দিতে হবে।

রেল ভবন সূত্র জানায়, পরিকল্পনা অনুযায়ী ইন্দোনেশিয়া থেকে আনা মিটারগেজের ট্রেন রেক (সব কোচ মিলিয়ে যে অংশ) ঢাকা-চট্টগ্রাম রুটের মহানগর প্রভাতী ও তূর্ণা এক্সপ্রেসে শিগগির সংযোজনের কথা। কিন্তু চট্টগ্রাম রুটের যাত্রী প্রতিনিধি ও সংশ্লিষ্টরা নতুন রেক নিতে আপত্তি জানিয়েছেন। তাদের মতে, পুরনো রেক সরিয়ে নতুন রেক দিলে দু’টি করে কোচ কম পড়বে। এমনিতেই এসব ট্রেনে যাত্রী বেশি। টিকিট পাওয়া যায় না।

এ অবস্থায় অর্থমন্ত্রীর ডিও লেটারের কারণে রেলের পরিকল্পনার বদল হতে পারে। সেক্ষেত্রে চট্টগ্রাম রুটে নতুন কোচ না দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে রেলওয়ে।

এ বিষয়ে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, চট্টগ্রাম রুট কোচ না নিলে সিলেট রুটেই দেওয়া হবে। তবে আগের পরিকল্পনা ছিলো নতুন দুটি রেক তূর্ণা ও মহানগর প্রভাতীতে দিয়ে বর্তমান তূর্ণা ও মহানগর প্রভাতীর কোচ সিলেট রুটে দেওয়া হবে।  

এখন ডিও লেটার বিবেচনার পর রেলমন্ত্রী যে সিদ্ধান্ত নেবেন সেটাই চূড়ান্ত হবে বলে জানান হাবিবুর রহমান।  

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) আরও জানান, একতা ও দ্রুতযান এক্সপ্রেসে ইন্দোনেশিয়ান ব্রডগেজের নতুন নতুন কোচ খুব শিগগির সংযোজন করা হবে। মিটারগেজের দু’টি রেকের একটি প্রস্তুত হয়ে গেছে, আরও একটি প্রস্তুত হচ্ছে।     

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।