ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বারডেমের চিকিৎসা ভালো, কিন্তু খরচ বেশি

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
বারডেমের চিকিৎসা ভালো, কিন্তু খরচ বেশি ছবি: কাশেম হারুন

ডায়াবেটিস চিকিৎসায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের সুনাম দেশব্যাপী। ফলে প্রতিনিয়ত এ হাসপাতালে রোগীর ভিড় বেড়েই চলেছে। হাসপাতালের পরিবেশও অন্য হাসপাতালের তুলনায় ভালো, কিন্তু চিকিৎসা খরচ বেশি।

ঢাকা: ডায়াবেটিস চিকিৎসায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালের সুনাম দেশব্যাপী। ফলে প্রতিনিয়ত এ হাসপাতালে রোগীর ভিড় বেড়েই চলেছে।

হাসপাতালের পরিবেশও অন্য হাসপাতালের তুলনায় ভালো, কিন্তু চিকিৎসা খরচ বেশি।

রোববার (২০ নভেম্বর) বারডেম হাসপাতালে সরেজমিনে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা রোগী ও স্বাজনদের সঙ্গে কথা বলে এমনটাই জানা যায়।

সুখ্যাতির কারণে দেশের বিভিন্ন জেলার মানুষ ডায়াবেটিস সমস্যা নিয়ে বারডেম হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। নোয়াখালী থেকে এসেছেন নুরুজ্জামান (৬৫)। বারডেম হাসপাতালে কথা হয় নুরুজ্জামানের সঙ্গে। তিনি বলেন, ‘হঠাৎ মাথা ঘুরাচ্ছিলো। ভাবলাম বারডেম হাসপাতালে যাই। হাসপাতালে এসে জরুরি বিভাগে চিকিৎসার জন্য ২৮০ টাকা ফি দিয়ে জরুরি বিভাগে দেখাই। ডাক্তার ডায়াবেটিকস পরীক্ষা করে বললেন ডায়াবেটিকস মাত্রা ১৪ তে উঠে গেছে, ভর্তি হতে হবে। ভর্তি হতে প্রথমেই ১০ হাজার টাকা ক্যাশ কাউন্টারে জমা দিতে বলেছেন। এরপর প্রতিদিন বেড ভাড়া হিসেবে দিতে হবে ১৪০০ টাকা।

আক্ষেপ করে নুরুজ্জামান বলেন, ‘হাসপাতালে ভর্তি আর বেড ভাড়া দিতেই সব শেষ হয়ে যাবে, চিকিৎসা করাবো কী দিয়ে বাবা? শুনেছি এ হাসপাতালের চিকিৎসা ভালো, কিন্তু খরচ অনেক বেশি। ’

চিকিৎসা খরচের বিষয়ে বারডেম হাসপাতালের আবাসিক সার্জন ডা. মাহমুদুন্নবী (ফিরোজ) বাংলানিউজকে বলেন, ডায়াবেটিকস রোগীদের কাছ থেকে প্রথম রেজিস্ট্রেশনের জন্য ১৪৩০ টাকা নেওয়া হয়। সেটা শুধু রেজিস্ট্রেশন ফি নয়। রোগীর সার্বিক পর্যবেক্ষণ করা হয়। এরপর ওই রোগীকে গাইড বই সরবরাহ করা হয়।

আরেক রোগী মো. শাহজাহান ব্যাপারির বাংলানিউজকে জানান, এ হাসপাতালে দু’বছর ধরে চিকিৎসা নিচ্ছি। এখানকার চিকিৎসা ভালো। যাত্রাবাড়ী মেয়ের বাড়ি থেকে এসে এখানে চিকিৎসা নিয়ে যাই। ’

তিনি বলেন, হঠাৎ চোখে কম দেখছি, চোখে ছানি পড়েছে। তাই আবার রক্ত পরীক্ষার কথা বলেছেন ডাক্তার। রক্ত পরীক্ষাও করেছি একমাস পর আবার আসতে বলেছেন।

এখানকার চিকিৎসা অনেক ভালো। তবে রেজিস্ট্রেশন ফি বেশি মনে হয়। অবশ্য রেজিস্ট্রেশন কার্ড থাকলে টাকা লাগে না। তারও টকা লাগেনি বলে জানান মো. শাহজাহান ব্যাপারি।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এসএম/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।