ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘২০২১ সালের মধ্যে শিশুশ্রম বন্ধ হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
‘২০২১ সালের মধ্যে শিশুশ্রম বন্ধ হবে’ ছবি: সুমন শেখ-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগামী বাজেটে সুনির্দিষ্ট শিশুবাজেট পাওয়ার পর ২০২১ সালের মধ্যে শিশুশ্রম বন্ধ হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

ঢাকা: আগামী বাজেটে সুনির্দিষ্ট শিশুবাজেট পাওয়ার পর ২০২১ সালের মধ্যে শিশুশ্রম বন্ধ হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে রাজধানীর ফার্মগেটে একটি দৈনিকের কনফারেন্স হলে ‘ডোমেস্টিক ওয়ারর্কার্স প্রটেকশন অ্যান্ড ওয়েলফেয়ার পলিসি-২০১৫ বাস্তবায়ন’ শীর্ষক আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশ ও সমাজের দারিদ্র্যতা দূর করতে পারলে এবং সুপরিকল্পিত শিশু বাজেট থাকলে দেশে শিশুশ্রম রোধ বা বন্ধ করা যাবে। এটি বাস্তবায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। ২০২১ সালে এর ফলাফল দেখতে পারবেন।

তিনি আরো বলেন, সঠিক আইন প্রণয়ন, নাগরিক ঐক্যমত ও মিডিয়ার সহযোগিতা পেলে দেশের দারিদ্র্য দূর করার সঙ্গে সঙ্গে শিশুশ্রম রোধ করা সম্ভব হবে।

গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, সরকার যে শিশু আইন প্রণয়ন করেছে তার জন্য সবাইকে সুস্পষ্ট ধারণা দিতে হবে।

তবে অন্য বক্তারা শ্রম প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, শিশুশ্রম নিয়ে আইন করা হলেও এর বাস্তবায়ন নেই।

বৈঠকে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের ভাইস চেয়ারম্যান ইকবাল আহমেদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন শ্রমজীবী শিশুদের শুভেচ্ছা দূত এনামুল হক।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এসটি/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।