ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘কাশিমপুর কারাগারে হামলার ছক ছিল না’গঞ্জে আটক ২ জঙ্গির’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
‘কাশিমপুর কারাগারে হামলার ছক ছিল না’গঞ্জে আটক ২ জঙ্গির’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আটক আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্য তাদের নেতা জসিম উদ্দিন রাহমানিয়াকে কারাগার থেকে আটকের পরিকল্পনা করছিল। সেজন্য তারা কাশিমপুর এলাকার কয়েকটি গ্রুপের সঙ্গে সমন্বয় করছিল এবং সুযোগ পেলে হামলার অপেক্ষায় ছিল।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আটক আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্য তাদের নেতা জসিম উদ্দিন রাহমানিয়াকে কারাগার থেকে আটকের পরিকল্পনা করছিল। সেজন্য তারা কাশিমপুর এলাকার কয়েকটি গ্রুপের সঙ্গে সমন্বয় করছিল এবং সুযোগ পেলে হামলার অপেক্ষায় ছিল।

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের আদমজীতে সংবাদ সম্মেলন করে এ কথা জানায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)। সংবাদ সম্মেলনে কথা বলেন র‌্যাবের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল কামরুল হাসান।

ভোরে সিদ্ধিরগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে চাপাতি-ছুরিসহ নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ওই দুই সদস্যকে আটক করা হয়। এ দু’জন হলেন- ময়মনসিংহের ফুলবাড়িয়া এলাকার ইদ্রিস আলীর ছেলে আব্বাস আলী (২৭) ও রংপুরের কাউনিয়া এলাকার সাহেব আলীর ছেলে সাব্বির হোসেন রাজু (২২)।

সংবাদ সম্মেলন লে. ক. কামরুল হাসান জানান, দু’জনকে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আব্বাস আলী স্বীকার করেছেন, ২০১২ সালের ফেব্রুয়ারিতে ময়মনসিংহের নিজ গ্রাম ছনকান্দায় একটি ঘরোয়া ওয়াজ মাহফিলে জনৈক জসিমউদ্দিন রাহমানির বয়ানের পর থেকেই তার প্রতি আসক্ত হয়ে পড়েন তিনি। এছাড়া একটি গার্মেন্টে চাকরি করার সুবাধে ফিরোজ ও সেলিম নামে দু’জনের সঙ্গে বই লেনদেনের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিমের ঘনিষ্ঠ হন তিনি।  

পরে আব্বাসীকে আনসারুল্লাহ বাংলা টিমের ঢাকা বিভাগের সমন্বয়ক হিসেবে নিযুক্ত করা হয়। এছাড়া বিভিন্ন স্লিপার সেলের সঙ্গে সংযুক্ত করা হয়। তারা একে অপরের সঙ্গে যোগাযোগে জন্য ফেসবুকে একটি গ্রুপ এবং ‘টোটানোটা’ ইমেইল ব্যবহার করতেন। অপরদিকে সাব্বির হোসেন রাজু ফেসবুকের কিছু গ্রুপের অ্যাডমিন ছিলেন। তিনি জিহাদি বই সংগ্রহ করে অন্যদের দিয়ে এ ব্যাপারে উদ্বুব্ধ করতেন।

র‌্যাবের এ কমান্ডিং অফিসার জানান, এই দু’জনের গ্রুপের অন্যতম লক্ষ্য ছিল কাশিমপুর কারাগারে হামলা করে তাদের নেতা জসিমউদ্দিন রাহমানিকে মুক্ত করা। সেজন্য তারা কাশিমপুর এলাকার কয়েকটি গ্রুপের সঙ্গে সমন্বয় করছিলেন এবং সুযোগ পেলে হামলার অপেক্ষায় ছিলেন। বিকল্প হিসেবে তারা রাস্তায় হামলা করে রাহমানিকে ছিনিয়ে নেওয়ার ছকও কষছিলেন। সেইসঙ্গে আলোচিত ব্লগার ও বিজ্ঞান মনস্ক লেখদের হত্যার পরিকল্পনা করেছিলেন। এসব কাজ সম্পন্ন করতে অন্য জঙ্গি গ্রুপের সঙ্গেও যোগাযোগ স্থাপন করে একত্রিত হওয়ার চেষ্টা চালাতেন এবং নিয়মিত বৈঠক করে সাংগঠনিক পরামর্শ করতেন।  

লে. ক. কামরুল হাসান জানান, আটক দু’জনের দেওয়া তথ্য মতে, তামিম আল আদনানি নামে তাদের একজন সহযোগী বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এইচএ/

** না’গঞ্জে চাপাতি-ছুরিসহ আনসারুল্লাহর ২ জন আটক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।