ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শ্রীলংকা-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপ প্রতিষ্ঠার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
শ্রীলংকা-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপ প্রতিষ্ঠার আহ্বান

শ্রীলংকা-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপ প্রতিষ্ঠা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত এইচ ই যশোজা গুণাসেকেরা (H.E Yasoja Gunasekera)।

ঢাকা: শ্রীলংকা-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপ প্রতিষ্ঠা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত এইচ ই যশোজা গুণাসেকেরা (H.E Yasoja Gunasekera)।
 
মঙ্গলবার (২১ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার কার্যালয়ে সাক্ষাৎকালে এ অনুরোধ জানান তিনি।

সাক্ষাতকালে তিনি ডেপুটি স্পিকারের সঙ্গে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
 
এর আগে গত জুনে শ্রীলংকা পার্লামেন্টের স্পিকারের বাংলাদেশ সফরকালে এধরনের একটি পার্লামেন্টারি গ্রুপ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছিলেন।

স্পিকারের অভিপ্রায় অনুযায়ী সে দেশের হাইকমিশনার ডেপুটি স্পিকারের সঙ্গে সাক্ষাত করেন এবং শ্রীলংকা-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপ গঠনের অনুরোধ জানান।
 
ডেপুটি স্পিকার হাইকমিশনারের এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, এ ধরনের একটি সংসদীয় গ্রুপ প্রতিষ্ঠা হলে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি আরো মজবুত হবে এবং সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠা ও চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

ডেপুটি স্পিকার এ বিষয়ে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারকে জানাবেন বলে হাই কমিশনারকে জানান এবং সংসদীয় গ্রুপ গঠনে তার তরফ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।
 
সাক্ষাতকালে ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশে এখন বিশাল সমুদ্রসীমা রয়েছে। সমুদ্রে মৎস্য আহরণ ছাড়াও অন্যান্য সমুদ্র সম্পদে ভরপুর বাংলাদেশ। এ সম্পদ সঠিকভাবে অহরণ করতে পারলে বাংলাদেশে শক্তিশালী ব্লু -ইকোনোমি জোন গড়ে উঠবে এবং জাতীয় অর্থনীতি আরো বেগবান হবে হবে।

মৎস ও অন্যান্য সামুদ্রিক সম্পদ আহরণে শ্রীলংকার অভিজ্ঞতা ও এক্সপার্টদের কাজে লাগাতে পারলে এ সম্পদ অহরণ আরো সহজতর হবে বলে মন্তব্য করেন তিনি। এসময় হাইকমিশনার ডেপুটি স্পিকাররে বক্তব্যকে স্বাগত জানান।
 
ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশে বর্তমানে কোয়ালিটি সম্পন্ন বিশ্বমানের ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান রয়েছে, যারা তাদের প্রোডাক্টস শ্রীলংকাসহ বিশ্বের বিভিন্ন দেশে রফতানি করছে। এসময় বাংলাদেশের  ফার্মাসিউটিক্যাল প্রোডাক্টস আরো বেশি আমদানি করতে শ্রীলংকা সরকারের প্রতি আহ্বান জানান ডেপুটি স্পিকার।
 
বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।