ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরকারি-বেসরকারি প্রত্যেক সেক্টরেই দুর্নীতি রয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
সরকারি-বেসরকারি প্রত্যেক সেক্টরেই দুর্নীতি রয়েছে

দেশের সরকারি-বেসরকারি প্রত্যেকটি সেক্টরেই দুর্নীতি রয়েছে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

ঢাকা: দেশের সরকারি-বেসরকারি প্রত্যেকটি সেক্টরেই দুর্নীতি রয়েছে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

 

মঙ্গলবার (২২ নভেম্বর) রাজধানীর ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘দুর্নীতি ও উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ভয় দিয়ে মানুষের হৃদয়কে যেমন জয় করা যায় না, তেমনি দুর্নীতিকেও দমন করা যায় না। দুর্নীতিকে দমন করতে হলে প্রয়োজন দুর্নীতির বিরুদ্ধে মানুষকে সচেতন করে তোলা।

ইকবাল মাহমুদ আরও বলেন, ব্যাংক থেকে শুধু বিশ্বাসের ওপর সহায়ক জামানত না রেখেই ঋণ দেওয়া হলো। তারপর যথারীতি যে উদ্দেশ্যে ঋণ নেওয়া হলো তা না করে অন্য নামে গাড়ি-বাড়ি তৈরি করা হলো। অতএব ঋণটি কু-ঋণে পরিণত হলো। অর্থঋণের জন্য আদালতে মামলা হলো। এক সময় ব্যাংকের ব্যালেন্স শিট থেকে ওই ঋণ উধাও হয়ে গেলো। অন্যদিকে আদালতে মামলাও চলতে থাকলো। তাই এ প্রক্রিয়া কী দুর্নীতি নয়? তাই আমি বলবো নীতি বহির্ভূত অথবা বিবেক বিবের্জিত প্রতিটি কাজই দুর্নীতি।

দুদক চেয়ারম্যান বলেন, মূল্যবোধহীন উন্নয়ন অর্থহীন। দুর্নীতিই হচ্ছে উন্নয়নের প্রধান অন্তরায়। এজন্য বিশ্বের বোদ্ধারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) এবার শান্তি, বিচার, ঘুষ, দুর্নীতির বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডের কথা বলেছেন। এজন্য সরকারি কর্মকর্তাদের জনগণের সেবক হিসেবে কাজ করতে হবে। কিন্তু তারা সেটা না হয়ে তাদের প্রভু হতে বেশি পছন্দ করেন। শুধু তাই নয় অনেকেই রক্ষক না হয়ে ভক্ষক হয়েছেন। অন্যদিকে কেউ কেউ আবার চাকরি পাওয়ার পরই দোকান খুলে বসেছেন। এ অবস্থার জন্য সরকারি পদ্ধতি দায়ী। এছাড়া দুর্নীতির মূলে রয়েছে সরকারি কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতা। তাই এ ক্ষমতা সীমিত করে দেওয়া উচিত।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. সালাউদ্দিন এম. আমিনুজ্জামান।
 
সেমিনারে আরও বক্তব্য রাখেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নাজমুল করিম চৌধুরী, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব চেয়ারম্যান শেখ কবির হোসেনসহ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এসজে/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।