ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার নারীরা পিছিয়ে থাকবে না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার নারীরা পিছিয়ে থাকবে না ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহর আফরোজ চুমকি বলেছেন, বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার নারীরা পিছিয়ে থাকবেন না। নিজেদের ভাগ্য নিজেরাই গড়ে তুলতে হবে।

কুড়িগ্রাম: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহর আফরোজ চুমকি বলেছেন, বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার নারীরা পিছিয়ে থাকবেন না। নিজেদের ভাগ্য নিজেরাই গড়ে তুলতে হবে।

 

তিনি আরো বলেন, আপনাদের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে এগিয়ে যেতে হবে। নারী-পুরুষ সমান অধিকার। সেজন্য ছেলে-মেয়েদের সমান চোখে দেখতে হবে।

১৮ বছরের আগে মেয়েদের বিয়ে দেবেন না। মেয়েদের সুশিক্ষিত করে গড়ে তুলতে হবে। ছিটমহলের হতদরিদ্র প্রতিটি পরিবারের নারীদের ভিজিডি কর্মসূচির আওতায় দুই বছর মেয়াদের কার্ড দেওয়া হবে। প্রতিমাসে ৩০ কেজি করে চাল পাবেন এ কর্মসূচির মাধ্যমে, বলেন প্রতিমন্ত্রী।

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসন ও মহিলা বিষযক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে ফুলবাড়ী উপজেলার কালিরহাট বাজার সংলগ্ন দাসিয়ারছড়া উচ্চ বিদ্যায় মাঠে ভিজিডি কর্মসূচির উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

কুড়িগ্রম জেলা প্রশাসক খান মো. নুরুল আমিনের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন-মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, মহাপরিচালক শাহিন আহম্মেদ, পুলিশ সুপার ডা. মো. তবারক উল্লাহ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানা আখতার, ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেবেন্দ্র নাথ উরাঁও।

এসময় প্রতিমন্ত্রী আরো বলেন, আপনাদের উন্নয়নে সরকার অনেক কিছু করছে। আপনারা ভাগ্যবান। আর ভারতে যারা গিয়েছে, তাদের তুলনায় অনেক শান্তিতে রয়েছেন। প্রত্যেক বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। রাস্তা-ঘাট উন্নয়ন ও শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে। দাসিয়ারছড়ার জন্য দুই হাজার ৯৫০টি ভিজিডি কার্ড বরাদ্দ দেওয়া হয়েছে। বিশেষ বরাদ্দ হিসেবে বয়স্ক, বিধবা, মাতৃকালীন ও প্রতিবন্ধী ভাতা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।