ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাঁওতালদের ধান কাটা চলছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
সাঁওতালদের ধান কাটা চলছে ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তৃতীয় দিনের মতো রংপুর চিনিকলের আওতাধীন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারে সাঁওতালদের আবাদ করা ধান কাটা চলছে।

গাইবান্ধা: তৃতীয় দিনের মতো রংপুর চিনিকলের আওতাধীন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারে সাঁওতালদের আবাদ করা ধান কাটা চলছে।

শনিবার (২৬ নভেম্বর) বেলা ১১টা থেকে তৃতীয় দিনের মতো ধান কাটতে শুরু করেন চিনিকল শ্রমিকরা।

ধান কাটার কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে চিনিকল কর্তৃপক্ষের উদ্যোগে মিলের শতাধিক শ্রমিক-কর্মচারী এই  ধান কাটছেন।

এরআগে, বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুর থেকে ধান কাটা শুরু করে চিনিকল কর্তৃপক্ষ। প্রথমদিন ২৬ বস্তা ও পরদিন ৫৬ বস্তা ধান সাঁওতালদের বুঝিয়ে দেওয় মিল কর্তৃপক্ষ।

তৃতীয় দিনে ধান কাটার সময় উপস্থিত রয়েছেন, রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আউয়াল, গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল হান্নান ও গোবিন্দগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আহাদ আলী।

গোবিন্দগঞ্জের ইউএনও আব্দুল হান্নান বাংলানিউজকে জানান, কাটা শেষে সন্ধ্যার মধ্যে ধান সাঁওতালদের বুঝিয়ে দেওয়া হবে।

গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুব্রত কুমার সরকার জানান, উচ্চ আদালতের নির্দেশে ধান কাটা অব্যাহত রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে খামার এলাকায় মিলের কর্মকর্তা-কর্মচারী ও প্রশাসনের সঙ্গে পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে।

রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আউয়াল জানান, সাঁওতালদের চাষকৃত ৪৫ দশমিক ৫ একর জমির মধ্যে ৩০ একর জমির ধান কাটার উপযোগী। বাকি ধান পাকতে ১০/১২ দিন সময় লাগবে। প্রতিদিন ধান কাটার পর বস্তায় ভরে তালিতা অনুযায়ী সাঁওতালদের বুঝিয়ে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ