ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শ্রমিকদের জন্যে প্রভিডেন্ট ফান্ড হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
শ্রমিকদের জন্যে প্রভিডেন্ট ফান্ড হচ্ছে ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলের আওতায় শ্রমিকদের জন্যে প্রভিডেন্ট ফান্ড করা হচ্ছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, এ ফান্ডের আওতায় একজন শ্রমিক পোস্ট অফিসে মাসে ২০০ টাকা জমা রাখবেন।...

ঢাকা: শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলের আওতায় শ্রমিকদের জন্যে প্রভিডেন্ট ফান্ড করা হচ্ছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

তিনি বলেছেন, এ ফান্ডের আওতায় একজন শ্রমিক পোস্ট অফিসে মাসে ২০০ টাকা জমা রাখবেন।

মাসিক এ ফান্ডে সরকারের থেকে আরও ২০০ টাকা দেওয়া হবে। ২০ বছর পরে যে টাকা হবে, তার সঙ্গে সুদসহ সরকারের পক্ষ থেকে আরও দুই লাখ টাকা যোগ করা হবে। প্রাথমিক পর্যায়ে এক লাখ  শ্রমিককে এ সুবিধার আওতায় আনা হবে।

শনিবার (২৬ নভেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের কনফারেন্স হলে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

‘গৃহকর্মীর সুরক্ষা ও বর্তমান অবস্থা’ শীর্ষক এ গোলটেবিল আলোচনার আয়োজন করে বেসরকারি সংস্থা অ্যাকশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট (এএসডি) ও দৈনিক কালের কণ্ঠ।

প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, আগামী জানুয়ারি থেকে গার্মেন্টস শ্রমিকদের জন্যে বিশেষ ফান্ডের ব্যাবস্থা নেওয়া হয়েছে। রফতানিকারক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে লভ্যাংশের ০.০৩ শতাংশ অর্থ কেটে রাখছে ব্যংক। এরই মধ্যে এ ফান্ডে ১৭ কোটি টাকা জমা হয়েছে।

‘গার্মেন্টসে দ‍ুর্ঘটনায় কোনো শ্রমিকের মৃত্যু হলে তাকে ৩ লাখ টাকা দেওয়া হবে এই ফান্ড থেকে। এছাড়া শ্রমিকদের সন্তানদের পড়াশোনার জন্যেও এখান থেকে অর্থ বরাদ্দ দেওয়া হবে। ’

তিনি বলেন, বর্তমানে গৃহশ্রমিকদের ওপরে যে নির্যাতন চলছে, আমরা চাইলে তা বন্ধ করা সম্ভব।

ক্ষোভ প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের ঘরে নতুন টিভি, নতুন ফ্রিজ বা ফার্নিচারের জন্যে আগে থেকেই জায়গা নির্ধারণ করা হয়। কিন্তু একজন গৃহকর্মীকে শোয়ার জায়গাও দেই না আমরা!

তিনি জানান, সরকার ২০২১ সালের মধ্যে হয়রানি ও ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিয়োগ বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করেছে। এমনকি শিশুদের ৩৮ টি ঝুঁকিপূর্ণ কাজ চিহ্নিত করাও হয়েছে। এ লক্ষ্যে জেলা পর্যায়ে শিশু কল্যাণ পরিষদ কাজ করছে।

দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠানে এএসডির ডিসিএইচআর প্রকল্প ব্যবস্থাপক ইউকেএম ফারহানা সুলতানা, গণমাধ্যমকর্মী তাহমিনা শিল্পী, সমাজসেবা কর্মকর্তা কে এম শহিদুজ্জামান, নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন, অভিনেত্রী অঞ্জনা, এসওএস শিশু পল্লী কর্মসূচির পরিচালক সাইফুল ইসলাম, এএসডির নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী, ব্লাস্টের সখি প্রজেক্টের টিম লিডার ব্যারিস্টার নাজরানা ইমান, বিএসএমইউ এর ডা. ইশরাত শর্মী প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এমএন/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ