ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকা জেলায় পুলিশের সিভিল টিম নিষিদ্ধ

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
ঢাকা জেলায় পুলিশের সিভিল টিম নিষিদ্ধ

মেট্রোপলিটন থানাগুলোর বাইরে ঢাকা জেলা পুলিশের আওতাধীন সাতটি থানায় আসামি ধরার নামে পরিচালিত পুলিশের সিভিল টিম কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

ঢাকা: মেট্রোপলিটন থানাগুলোর বাইরে ঢাকা জেলা পুলিশের আওতাধীন সাতটি থানায় আসামি ধরার নামে পরিচালিত পুলিশের সিভিল টিম কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

সিভিল টিমের নামে সাধারণ জনগণকে হয়রানি, অর্থ আদায়, মামলায় জড়ানোর হুমকিসহ নানা অভিযোগ ও তার বেশকিছু প্রমাণ হাতে আসায় এই সিদ্ধান্ত নেয় ঢাকা জেলা পুলিশ প্রশাসন।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান স্বাক্ষরিত এক জরুরি অফিস আদেশে এই নির্দেশনা দেয়া হয়।

জেলা পুলিশের একটি সূত্র বাংলানিউজকে জানায়, ,সম্প্রতি সিভিল টিমের নামে কতিপয় পুলিশ সদস্যের আচরণ অমানবিক পর্যায়ে পৌঁছেছে।

ইতোমধ্যে বেশকিছু সুনির্দিষ্ট  অভিযোগ জমা পড়েছে পুলিশ সুপারের দপ্তরে। সেগুলোর যথাযথ তদন্তের মাধ্যমে ভয়াবহ চিত্র বেরিয়ে আসায় এবার অফিস আদেশ জারি করেই এই সিদ্ধান্ত গ্রহণ করলো ঢাকা জেলা পুলিশ।

পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বাংলানিউজকে জানান,কতিপয় পুলিশ সদস্যের অপকর্মের দায়ভার পুরো বাহিনী নিতে পারে না। যাদের কারণে বাহিনীর দুর্নাম হয়, বাহিনীর মর্যাদা বিনষ্ট হয়, আমরা তাদের শনাক্ত করে জেলা থেকে বের করার উদ্যোগ নিয়েছি।

এর আগেও তো ডিএমপি বা পুলিশ সদর দপ্তর সাদা পোশাকে অভিযান না চালানোর নির্দেশনা দিয়েছিলো। তা সত্ত্বেও কেন জেলা পুলিশকে এমন সিদ্ধান্ত নিতে হলো?

উত্তরে পুলিশ সুপার জানান, এবার জবাবদিহিতার আওতায় আনা হচ্ছে ঊর্ধ্বতন কর্মকর্তাদের।

কোন থানার পুলিশ সদস্য যদি নিয়ম বহির্ভূতভাবে সিভিল  টিম পরিচালনা করেন, তবে অবশ্যই সংশ্লিষ্ট থানার ওসি, এএসপি বা অতিরিক্ত পুলিশ সুপারদের দায়িত্ব নিতে হবে।

অভিযোগ প্রমাণ হলে কাউকেই ছাড় দেয়া হবে না। সকলের বিরুদ্ধের বিভাগীয় মামলা দায়ের করা হবে বলে জানালেন, ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ