ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ত্রুটি সারিয়ে তুর্কমেনিস্তান থেকে ফের উড়লো প্রধানমন্ত্রীর ফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
ত্রুটি সারিয়ে তুর্কমেনিস্তান থেকে ফের উড়লো প্রধানমন্ত্রীর ফ্লাইট

যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে জরুরি অবতরণ করা প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইটটি ফের গন্তব্যস্থল বুদাপেস্টের উদ্দেশ্যে রওনা হয়েছে।

ঢাকা: যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে জরুরি অবতরণ করা প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইটটি ফের গন্তব্যস্থল বুদাপেস্টের উদ্দেশ্যে রওনা হয়েছে।

এর আগে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় এই ভিভিআইপি ফ্লাইটটি ( বিজি ১০১১) রোববার (নভেম্বর ২৭) দুপুর ২টা ১৫ মিনিটে আশগাবাতের আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

রোববার সকাল নয়টায় ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হাঙ্গেরির উদ্দেশে রওয়ানা হয়েছিলো ‘রাঙ্গা প্রভাত’ নামের বিমানের বোয়িং ৭৭৭ এয়ারক্রাফটি।

সন্ধ্যায় বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বাংলানিউজকে জানান, হাঙ্গেরি যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটির কারণে রোববার দুপুর ২টা ১৫ মিনিটে আশগাবাতের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী ‘রাঙ্গা প্রভাত’।

তবে ফ্লাইটটিতে থাকা প্রকৌশলীরা তাৎক্ষণিকভাবে ত্রুটি মেরামত করতে সক্ষম হওয়ায় সন্ধ্যায় ফের হাঙ্গেরির উদ্দেশে উড়াল দেয় এয়ারক্রাফটি।

বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টা ৩৭ মিনিটে ফ্লাইটটি আশগাবাত থেকে উড্ডয়ন করে বলে বাংলানিউজকে নিশ্চিত করেন শাকিল মেরাজ।

ধারণা করা হচ্ছে রাত এগারোটা নাগাদ হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে ফ্লাইট বিজি ১০১১।

ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীসহ ৯৯ জন আরোহী ছাড়াও  ৪ জন ফ্লাইট ক্রু, ২০ জন কেবিন ক্রু এবং চার জন প্রকৌশলী রয়েছেন।

শাকিল মেরাজ আরও জানান, দুপুরে আশগাবাতে অবতরণের পরপরই ফ্লাইটটিতে থাকা বিমানের চারজন প্রকৌশলী এয়ারক্রাফট ‘রাঙ্গাপ্রভাত’ এর যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ শুরু করেন।

একই সঙ্গে ‘ব্যাকআপ’ হিসেবে তাৎক্ষণিকভাবে ঢাকা-থেকে লন্ডনগামী বিমানের এয়ারক্রাফট ‘আকাশ প্রদীপ’কে (বিজি০০১) যাত্রাপথ পরিবর্তন করে তুর্কমেনিস্তানের উদ্দেশে পাঠানো হয়। বিকেল ৪টা ১০ মিনিটে আশগাবাতে অবতরণ করে ‘আকাশ প্রদীপ’।

তবে ইত্যবসরে বিমানের প্রকৌশলীরা রাঙ্গা প্রভাতের যান্ত্রিক ত্রুটি মেরামতে সক্ষম হওয়ায় সন্ধ্যা ছয়টা ৩৭ মিনিটে প্রধানমন্ত্রীকে নিয়ে ফের তুর্কমেনিস্তান থেকে হাঙ্গেরির উদ্দেশে রওয়ানা দেয় ভিভিআইপি ফ্লাইট ‘বিজি ১০১১’। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সম্পূর্ণ নিরাপদে আছেন বলেও জানান শাকিল মেরাজ।

উল্লেখ্য, হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ২৮ নভেম্বর থেকে শুরু হবে তিন দিনের বিশ্ব পানি সম্মেলন। এই বিশ্ব পানি সম্মেলনে যোগ দিতে এবং একই সঙ্গে দ্বি-পাক্ষিক সরকারি সফরে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব একেএম শহীদুল হকসহ ব্যবসায়ী প্রতিনিধি দল।

বুদাপেস্টের ফোর সিজনস হোটেল গ্রেসহ্যাম প্যালেসে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। চার দিনের সফরে এই হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা। আগামী ৩০ নভেম্বর রাতে দেশে ফিরবেন তিনি।

*প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটের জরুরি অবতরণ তুর্কমেনিস্তানে

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।