ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফিদেল কাস্ত্রোর নামে সংসদে শোক প্রস্তাব

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
ফিদেল কাস্ত্রোর নামে সংসদে শোক প্রস্তাব ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর নামে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। রোববার (০৪ ডিসেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ১৩তম অধিবেশনের শুরুতে স্পিকার ড....

সংসদ ভবন থেকে: কিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর নামে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।  

রোববার (০৪ ডিসেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ১৩তম অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব উত্থাপন করেন।

কিউবার প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো ছাড়াও বিএনপি নেতা আ স ম হান্নান শাহ, জিয়াউল হক জিয়া, মোজাহার হোসেন, মাহবুবুর রব সাদী, মো. মোখলেসুর রহমান, মোহাম্মদ হুমায়ুন কবিরের নামেও শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

এছাড়া সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের নামেও শোক প্রস্তাব উপস্থাপন করা হয়।
 সদ্য প্রয়াত থাইল্যান্ডের রাজা ভ‍ূমিবল আদুলাদেজ, রাজনীতিক অজয় রায়, শিশু চিকিৎসার পথিকৃৎ ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খান এবং ভারতের উত্তর প্রদেশের কানপুরে ট্রেন দুর্ঘটনায় নিহত ও প্লেন দুর্ঘটনায় নিহত ব্রাজিলের ফুটবলারসহ দেশে-বিদেশে বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে সংসদে।

বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর নামে শোক প্রস্তাবে স্পিকার বলেন, ফিদেল কাস্ত্রো ১৯২৬ সালের ১৩ আগস্ট কিউবার পূর্বাঞ্চলে ওরিয়েন্তে প্রদেশের বিরান শহরে জন্ম নেওয়া কাস্ত্রো চলতি বছরের ২৫ নভেম্বর হাভানায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর।

‘তিনি কিউবার রাজনৈতিক নেতা ও কিংবদন্তী সমাজতন্ত্রী বিপ্লবী হিসেবেও সমধিক পরিচিত। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সমর্থন ছিলো ফিদেল কাস্ত্রোর। বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশগুলোর মধ্যেও একটি কিউবা। ’

তিনি বলেন, ১৯৭৩ সালে আলজেরিয়ায় অনুষ্ঠিত জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) চতুর্থ সম্মেলনে ফিদেল কাস্ত্রোর সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাৎ হয়। সে সময় তিনি বঙ্গবন্ধুকে আলিঙ্গন করে বলেছিলেন ‘আই হ্যাভ নট সিন হিমালয়েজ। বাট আই হ্যাভ সিন শেখ মুজিব। ইন পারসোনালিটি অ্যান্ড কারেজ, দিস ম্যান ইজ দ্য হিমালয়েজ। আই হ্যাভ দাজ হ্যাড দ্য এক্সপেরিয়েন্স অব উইটনেসিং দ্য হিমালয়েজ।
(আমি হিমালয় দেখিনি। তবে শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসে এই মানুষটি হিমালয়ের সমান। এভাবে আমি হিমালয় দেখার অভিজ্ঞতাই লাভ করলাম। ’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ফিদেল কাস্ত্রোর বন্ধুত্ব গড়ে ওঠে। ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরও দুঃখ প্রকাশ করেছিলেন ফিদেল কাস্ত্রো।

‘তিনি বলেছিলেন, শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারাল তাদের একজন মহান নেতাকে, আমি হারালাম একজন অকৃত্রিম বিশাল হৃদয়ের বন্ধুকে। ’

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এসকে/এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।