ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কুড়িগ্রামে হানাদারমুক্ত দিবসে বিজয় শোভাযাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
কুড়িগ্রামে হানাদারমুক্ত দিবসে বিজয় শোভাযাত্রা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১৯৭১ সালের ৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদারমুক্ত হয় কুড়িগ্রাম।

কুড়িগ্রাম: ১৯৭১ সালের ৬ ডিসেম্বর পাকিস্তানী হানাদারমুক্ত হয় কুড়িগ্রাম।

 

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) সকাল ১১টার দিকে এ উপলক্ষে বিজয় শোভাযাত্রা, পুষ্পস্তবক অর্পণ ও মুক্তিযোদ্ধা-জনতা সমাবেশ করা হয়েছে।


 
কুড়িগ্রাম জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, কুড়িগ্রাম প্রেসক্লাব ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্যরা যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করেন।

কুড়িগ্রাম প্রেসক্লাব চত্বর থেকে বিজয় শোভাযাত্রা বের করে শহর প্রদক্ষিণ করেন তারা। পরে তারা স্বাধীনতার বিজয় স্তম্ভে ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানান।
 
এরপর মুক্তিযোদ্ধা-জনতা সমাবেশ হয়। এতে বক্তব্য রাখেন- কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মণ্ডল, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু, মুক্তিযোদ্ধা হারুণ অর রশিদ লাল, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি মমিনুল ইসলাম মঞ্জু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক শ্যামল ভৌমিক, সাবেক পৌর মেয়র কাজিউল ইসলাম প্রমুখ।

মুক্তিযুদ্ধ চলাকালে মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর প্রবল প্রতিরোধের মুখে ৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৩টায় কুড়িগ্রাম ছেড়ে ট্রেনে করে পালিয়ে যায় পাকিস্তানী  হানাদার বাহিনী। পরে কোম্পানি কমান্ডার বীর প্রতীক আব্দুল হাই সরকারের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা শহরে ওভারহেড পানির ট্যাংকের ওপর বাংলাদেশের পতাকা উত্তোলন করে কুড়িগ্রামকে হানাদারমুক্ত ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
এজি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।