ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রধানমন্ত্রীর সফরে যুদ্ধে শহীদ ভারতীয়দের সম্মাননা দেওয়া হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
প্রধানমন্ত্রীর সফরে যুদ্ধে শহীদ ভারতীয়দের সম্মাননা দেওয়া হবে ছবি: বাদল-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, একাত্তরে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদ সব ভারতীয় যোদ্ধাদের সম্মাননা দেবে বাংলাদেশ। চলতি মাসে ভারত সফরকালেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মাননা প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করবেন।

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, একাত্তরে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদ সব ভারতীয় যোদ্ধাদের সম্মাননা দেবে বাংলাদেশ। চলতি মাসে ভারত সফরকালেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মাননা প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করবেন।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

বাংলাদেশকে ভারতের কূটনীতিক স্বীকৃতির ৪৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

সভার প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ১৯৭১ সালে যে অনুভূতি ও সহযোগিতা দুই দেশের মধ্যে ছিলো, যে আবহ ছিলো তা এখনও অব্যাহত রাখতে হবে। সে পথেই আমাদের কাজ করে যেতে হবে, সে পথে আছেও।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধের ৮ নম্বর সেক্টরের অধিনায়ক কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান বীরবিক্রম, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক জ্যোতির্ময় গুহঠাকুরতার কন্যা ড. মেঘনা গুহঠাকুরতা, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর কন্যা ড‍া. নুজহাত চৌধুরী প্রমুখ।

বিশেষ ‍অতিথি ছিলেন-ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

আর নির্মুল কমিটির উপদেষ্ট‍া অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিটির ভারপ্রাপ্ত সভাপতি লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬, আপডেট: ১৭৩৩ ঘণ্টা
কেজেড/আরইউ/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।