ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জাতীয় বিদ্যুৎ সপ্তাহ শুরু বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
জাতীয় বিদ্যুৎ সপ্তাহ শুরু বুধবার

‘অদম্য বাংলাদেশ’ এ প্রাতিপাদ্যকে সামনে রেখে বুধবার (০৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে জাতীয় বিদ্যুৎ সপ্তাহ।

ঢাকা: ‘অদম্য বাংলাদেশ’ এ প্রাতিপাদ্যকে সামনে রেখে বুধবার (০৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে জাতীয় বিদ্যুৎ সপ্তাহ।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) বিকেলে বিদ্যুৎ ভবনে এ তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

 

বুধবার (০৭ ডিসেম্বর) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসি,বি) এ বিদ্যুৎ সপ্তাহের উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া ১৫ হাজার মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন করায় ৮ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় হাতিরঝিলে আলোক উৎসব উদযাপন করা হবে। আলোক উৎসবটি সবার জন্য উন্মুক্ত।

বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে বিভিন্ন বিষয়ে ৪টি সেমিনার অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীরা যাতে কর্মস্থল সর্ম্পকে ধারণা পায় সে জন্য ২০০ ইঞ্জিনিয়ার ছাত্র-ছাত্রী এবং ঢাকার ৩০টি স্কুল ও কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের মেলায় উপস্থিত থাকার বিশেষ সুযোগ করে দেয়া হবে। ৫০টি বিশ্ববিদ্যালয় হতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী এবং নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে গবেষণা ও নতুন উদ্বাবনী ভাবনা বিষয়ে প্রকল্প নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যার মধ্যে সেরা ১০টি প্রকল্প মেলায় প্রর্দশিত হবে। মেলায় সরকারি ও বেসরকারি খাতের ১২৫টি প্রতিষ্ঠানের ৩২০টি স্টল থাকছে।

বিভিন্ন ক্ষেত্রে সেরা ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে। যার মধ্যে রয়েছে সেরা বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান, জ্বালানি খাতের ২টি সেরা প্রতিষ্ঠান, ১টি সেরা সরকারি বিদ্যুৎ বিতরণ ইউনিট, জ্বালানি খাতে একটি সেরা সরকারি প্রতিষ্ঠান, আন্তঃবিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক একটি সেরা গবেষণা/উদ্ভাবনী ‍পুরস্কার, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সেরা বক্তৃতা পুরস্কার, প্রিন্ট মিডিয়ার সেরা রিপোর্টার এবং ইলেকট্রনিক মিডিয়ার সেরা রিপোর্টার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এসব পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দিবেন।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
এমইউএম/ওএইচ/বিএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।