ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্লাস্টিকের ব্যাগ থেকে জ্বালানি তেল তৈরি করলেন জবি শিক্ষক

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
প্লাস্টিকের ব্যাগ থেকে জ্বালানি তেল তৈরি করলেন জবি শিক্ষক

পরিত্যক্ত পলিথিন ব্যাগ থেকে ডিজেল ও পেট্রোল তেল তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহম্মাদ মাহমুদুর রহমান।

জবি: পরিত্যক্ত পলিথিন ব্যাগ থেকে ডিজেল ও পেট্রোল তেল তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহম্মাদ মাহমুদুর রহমান।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) তিনি বাংলানিউজকে এই উদ্ভাবন সম্পর্কে জানান।

তিনি জানান, পরীক্ষামূলকভাবে ৩০ গ্রাম প্লাস্টিক ব্যাগ থেকে ১৫ মি.লি. জ্বালানি তেল উৎপাদন করা হয়েছে। এ প্রক্রিয়ায় এক কেজি প্লাস্টিক থেকে ০.৫ লিটার তেল উৎপাদন সম্ভব। এই তেল সম্পূর্ণ সালফার মুক্ত। এ প্রক্রিয়ায় ১৭% গ্যাস, ৪৩% পেট্রোল, ২৩% কেরোসিন, ১৪% ডিজেল এবং ৩% কার্বন রেসিডিউ তৈরি হয়।

প্রক্রিয়াটি অত্যন্ত লাভজনক হবে উল্লেখ করে তিনি বলেন, এ প্রক্রিয়ায় ব্যবহৃত ক্যাটালিস্ট তৈরির কাঁচামাল সস্তা ও সহজলভ্য। এ প্রক্রিয়ায় উৎপাদিত মিশ্রিত তেলকে 'Fractional Distillation'র মাধ্যমে আলাদা করে প্রতি লিটার ৩০.০০ টাকা হারে বাজারজাত করা সম্ভব হবে।

তিনি আরও জানান, প্রাথমিক অবস্থায় স্বল্প পরিসরে একটি মেশিন থেকে প্রতি মাসে কমপক্ষে ৩০০ লিটার তেল উৎপাদন করা যাবে। তবে বড় পরিসরে প্রতি মাসে লাখ লাখ লিটার তেল উৎপাদন করা যাবে।

এ ব্যাপারে জ্বালানি বিশেষজ্ঞরা বাংলানিউজকে জানান, পরিত্যক্ত প্লাস্টিক ব্যাগ থেকে জ্বালানি তেল উৎপাদনের মাধ্যমে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব এবং পরিবেশ দূষণ হতে সমগ্র দেশ রক্ষা পাবে।

এছাড়া, উক্ত তেলের সাহায্যে সকল প্রকার যানবাহন, সেচ পাম্পসহ জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে। এই প্রক্রিয়ায় উৎপাদিত গ্যাস থেকে বিদ্যুতও উৎপাদন করা যাবে। এর ফলে বাংলাদেশের অর্থনীতিতে একটি যুগান্তকারী বিপ্লব সূচিত হবে।

গবেষণাটি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাখাতে উচ্চশিক্ষা গবেষণা সহায়তার লক্ষ্যে 'Selective Catalytic Degradation of Waste Plastics to Gasoline & Diesel Fuel' প্রকল্পের অর্থায়নে সম্পাদন করা হচ্ছে। এই প্রকল্পে বুয়েট ও ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (গাজীপুর)-এর এম.ফিল গবেষকগণ সহায়তা করছেন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
ডিআর/এনটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।