ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘অভিবাসীদের দুঃখ-দুর্দশা দূর করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
‘অভিবাসীদের দুঃখ-দুর্দশা দূর করতে হবে’ ছবি: সংগৃহীত

অভিবাসীদের দুঃখ নিরসনে বিশ্ব সম্প্রদায়কে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের অবশ্যই অভিবাসীদের দুঃখ-দুর্দশা...

ঢাকা: অভিবাসীদের দুঃখ নিরসনে বিশ্ব সম্প্রদায়কে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের অবশ্যই অভিবাসীদের দুঃখ-দুর্দশা লাঘবে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে এবং কাজ করতে হবে।


 
শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) নবম শীর্ষ সম্মেলন উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান। ১২৫টি দেশ ও ৩০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা এবং নাগরিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিয়েছেন।
 
প্রধানমন্ত্রী বলেন, একজন অভিবাসী যখন তার পরিবার এবং দেশ ত্যাগ করেন, তখন তাকে অনেক কিছু বিসর্জন দিতে হয়। তারা তাদের জীবনের সবচেয়ে মূল্যবান সময় অন্যের জন্য ব্যয় করেন। অথচ আমরা অনেক সময় তাদের মানবিক বিষয়গুলো এবং মানুষ হিসেবে ন্যূনতম অধিকারগুলো অবজ্ঞা করি।
 
শেখ হাসিনা বলেন, একজন অভিবাসী শুধু একজন শ্রমিক নন। অভিবাসীগণ তাদের উদ্ভাবনী শক্তি, শ্রম এবং সম্পদ ব্যবহারের মাধ্যমে স্বাগতিক দেশের সমাজের উন্নয়নে অবদান রেখে থাকেন। অভিবাসন বিভিন্ন সম্প্রদায়, অর্থনীতি এবং সমাজের মধ্যে যোগসূত্র স্থাপন করে। শান্তি, স্থিতিশীলতা এবং প্রবৃদ্ধির জন্যও অভিবাসন সমানভাবে গুরুত্বপূর্ণ।
 
বৈচিত্র্যময় এবং এই সংযুক্ত বিশ্বে অভিবাসন অসম্ভভাবী এবং অপরিহার্য, বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
 
অভিবাসীদের অধিকার নিশ্চিত করতে বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, অভিবাসন একটি জটিল মানবিক ব্যাপার। অভিবাসন এবং অভিবাসীকে ভয় পাওয়ার বা তাদের এড়ানোর কোনো কারণ নেই বরং অভিবাসন সুশাসনে উপযুক্ত পরিকাঠামো প্রণয়নের মাধ্যমে অভিবাসনের রূপান্তরমূলক সম্ভবনাকে কীভাবে বাস্তবায়ন করা যায় তা আমাদের ভেবে দেখা প্রয়োজন।
 
জিএফএমডিকে অকপটে এবং নির্ভয়ে কথা বলতে হবে, মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, যেহেতু জিএফএমডি শীর্ষ সম্মেলনের কাজ শুরু হয়েছে, একটি নতুন চুক্তি প্রণয়নে আপনাদের উচ্চভিলাসী, বাস্তববাদী এবং সামঞ্জস্যপূর্ণ হতে আহ্বান জানাই।
 
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি, সংস্থাটির ইকোনোমিক অ্যান্ড স্যোশাল অ্যাফেয়ার্স বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল হোংবো, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মহাপরিচালক উইলিয়াম লাকি, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের মহাপরিচালক জি রাইডার, ইউএন উইমেন উপ-নির্বাহী পরিচালক ও গ্লোবাল মাইগ্রেশন গ্রুপের সভাপতির প্রতিনিধি লক্ষ্মী পুরি প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। শুভেচ্ছা বক্তব্য রাখেন স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

** অভিবাসীদের অধিকার সুরক্ষার আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।