ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তে আইনের খসড়ার কাজ চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তে আইনের খসড়ার কাজ চলছে ছবি-কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দণ্ডিত যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তে আইন তৈরির খসড়ার কাজ চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

ঢাকা: দণ্ডিত যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তে আইন তৈরির খসড়ার কাজ চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার (১১ ডিসেম্বর) বাংলা একাডেমীতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এর আগে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী বলেন, ‘নাসিরনগরের-গোবিন্দগঞ্জের অপরাধী ও এ রকম ঘটনায় যারা লিপ্ত ছিলেন, তাদেরকে অবশ্যই বিচারের কাঠগড়ায় আনা হবে। তাদেরকে দৃষ্টান্তমূলক সাজা দেওয়ার জন্য যা যা করতে হয় তাই করা হবে, তাদেরকে শাস্তি দিয়ে উদাহরণ রাখা হবে, এরকম করলে শাস্তি পেতে হবে। আর চেষ্টা করবো এ রকম ঘটনা আর বর্তমান ও ভবিষ্যতে যেন না ঘটে। ’

বাল্য বিবাহের বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘আইনে বিশেষ পরিস্থিতি হ্যান্ডলিংয়ের জন্য কিছু বিধান থাকতে হয়। সেটাই আইনের পূর্ণতা। এমন কোনো ঘটনা যদি ঘটে যায়, আর আইনে যদি বিধান না থাকে তাহলে কি দাঁড়াবে?এটাও বিবেচনা করতে হবে। এ বিধানটা (বিশেষ ক্ষেত্রে ১৮ বছরের নিচে বিয়ের বিধান) রাখা হয়েছে ইমার্জেন্সির জন্য। যদি এমন কোনো পরিস্থিতি হয়, ১৮ বছরের নিচে কোনো মেয়েকে যদি বিয়ে দিতে হয়, সে ক্ষেত্রে পিতা মাতা, আদালতকে সন্তুষ্ট করতে হবে। তারপরে বিয়ের ব্যবস্থা। ১৮ বছরের আগে বিয়ের বিধানটা কিন্তু আসল না। আসল হচ্ছে ১৮ বছরের আগে বিয়ে নয়। এটা হচ্ছে বিশেষ পরিস্থিতিতে পড়লে পরিত্রাণ পাওয়ার জন্য। ভবিষ্যতে যে এ আইন সংশোধন করা যাবে না সেটাও না। দুই তিন বছর পর এ বিধান লাগবে না বলে আমার বিশ্বাস। ’

অনুষ্ঠানে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ১০ জন মানবাধিকার কর্মীকে মানুষের জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার পদক দেওয়া হয়।

মানুষের জন্য ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শিশু একাডেমীর চেয়ারম্যান সেলিনা হোসেন, সুলতানা কামাল ও সংগঠনের নির্বাহী পরিচালক শাহীন আনাম।

**নাসিরনগর-গোবিন্দগঞ্জের ঘটনায় জড়িতদের শাস্তি দেওয়া হবে

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, ডিসেম্বর ১১,২০১৬

ইএস/এএটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।