ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘পার্বত্যবাসীর সঙ্গে রাষ্ট্রের অর্থবহ সেতুবন্ধন গড়তে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
‘পার্বত্যবাসীর সঙ্গে রাষ্ট্রের অর্থবহ সেতুবন্ধন গড়তে হবে’

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, ‘আমাদের মনে রাখতে হবে, পাহাড়ের অধিবাসীদের অবহেলা ও বঞ্চনা করে এবং পেছনে ফেলে রেখে দেশ এগিয়ে যেতে পারে না। সকলকে সঙ্গে নিয়েই আমাদের পথ চলতে হবে’।

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, ‘আমাদের মনে রাখতে হবে, পাহাড়ের অধিবাসীদের অবহেলা ও বঞ্চনা করে এবং পেছনে ফেলে রেখে দেশ এগিয়ে যেতে পারে না। সকলকে সঙ্গে নিয়েই আমাদের পথ চলতে হবে’।

তিনি বলেন, ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশল নিয়ে পার্বত্য এলাকার উন্নয়ন নিশ্চিত করতে হবে। পার্বত্যবাসীর সঙ্গে রাষ্ট্রের অর্থবহ সেতুবন্ধন গড়ে তুলতে হবে। আলাপ-আলোচনা এবং পারস্পরিক আস্থা ও সমঝোতার মধ্য দিয়ে নিশ্চয়ই আমরা আগামী দিনে পার্বত্যবাসীর অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হবো’।

রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে আন্তর্জাতিক পর্বত দিবসে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

রাশেদ খান মেনন আরও বলেন, ‘আমরা মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে একটি বৈষম্যহীন গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলাম। সেই স্বপ্ন এখনো পূরণ হয়নি। আদিবাসীরা মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। আমাদের দেশকে আদিবাসীরা তাদের ভাষা, সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্য দিয়ে সমৃদ্ধ করেছেন। আমরা সকল নাগরিকের জন্য বাসযোগ্য একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছি, যেখানে পার্বত্যবাসীও অধিকার ও মর্যাদা নিয়ে এগিয়ে যাবেন’।

 

মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈ শিং এমপি, মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আম উবায়দুল মুক্তাদির চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬

আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।