ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘বিচারপ্রার্থীদের ন্যায়বিচার দিন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
‘বিচারপ্রার্থীদের ন্যায়বিচার দিন’

বিচারক ও আইনজীবীদের উদ্দেশ্যে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘আমরা আপনাদের যা যা প্রয়োজন দেবো, বিনিময়ে আপনারা বিচারপ্রার্থীদের ন্যায়বিচার দেবেন।’

ঢাকা: বিচারক ও আইনজীবীদের উদ্দেশ্যে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ‘আমরা আপনাদের যা যা প্রয়োজন দেবো, বিনিময়ে আপনারা বিচারপ্রার্থীদের ন্যায়বিচার দেবেন। ’

রোববার (১১ ডিসেম্বর) বিকেলে প্রয়াত রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. জিল্লুর রহমানের নামে ঢাকা আইনজীবী সমিতির নবনির্মিত মিলনায়তনের উদ্বোধন এবং আইন পেশায় পঞ্চাশোর্ধ্ব ১৭ আইনজীবীর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন ঢাকা বারের সভাপতি অ্যাডভোকেট সাইদুর রহমান মানিক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।  

এছাড়াও ঢাকার জেলা ও দায়রা জজ এসএম কুদ্দুস জামান, মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা, জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিভিন্ন পর্যায়ের বিচারক এবং ঢাকা বারের আইনজীবীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
আইনমন্ত্রী বলেন, প্রবীণ আইনজীবীদের সংবর্ধনায় এসে আমি আজ আমার বাবাকে (অ্যাডভোকেট সিরাজুল হক) মিস করছি। কারণ আজ যারা সংবর্ধিত হচ্ছেন তিনি তাদের সঙ্গে মিশেছেন। সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমান সবার শ্রদ্ধাভাজন ব্যক্তি ছিলেন। তার নামে মিলনায়তনের নামকরণও গর্বের বলে আমি মনে করি।

আইনমন্ত্রী বলেন, বার ও বেঞ্চের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে, আবার বিচার প্রার্থীদেরও ন্যায়বিচার পাইয়ে দিতে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী আইনজীবীদের বার ভবন করার জন্য টাকা দিয়েছেন, লাইব্রেরির বই কেনার জন্য টাকা দিয়েছেন। আমি সমিতির ফান্ডের জন্য আরও ১০ কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়ে যাচ্ছি।  

বিচারকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনাদের বেতন দ্বিগুণ করেছেন। আপনাদের আরও যা যা প্রয়োজন আমরা করছি এবং করবো। বিনিময়ে শুধু আপনারা বিচারপ্রার্থীদের ন্যায়বিচার পাইয়ে দেবেন, এটাই আমাদের প্রত্যাশা। এটা বঙ্গবন্ধুরও প্রত্যাশা ছিলো।
বক্তব্যের আগে আইন পেশায় ৫০ বছর পূর্ণ করা আইনজীবীদের ক্রেস্ট এবং কাশ্মিরী চাদর দিয়ে সংবর্ধিত করা হয়।  

সংবর্ধিত আইনজীবীরা হলেন- অ্যাডভোকেট লুৎফে আলম, সরদার মো. সুরুজ্জামান, আফছার উদ্দিন আহমেদ খান, এনায়েত হোসেন খান, ফকির দেলোয়ার হাসেন, এএফএম আব্দুল ওয়াদুদ, এসএম নুরুল হক, সৈয়দ আহমেদ, মো. আব্দুল আজিজ, ব্যারিস্টার এম. আমিরুল ইসলাম। তারা অনুষ্ঠানে উপস্থিত থেকে সম্মাননা গ্রহণ করেন।  

এছাড়া ড. কামাল হোসেন, ড. রফিকুর রহমান, আফতাব উদ্দিন আহমেদ, মো. মঞ্জুর-উর রহিম, এবিএম রফিক উল্লাহ, আব্দুল হক খান ও খন্দকার আবুল হাশেমের নাম সংবর্ধিতদের তালিকায় থাকলেও তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।