ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাগরে ভারদহ, ডাঙায় নামছে শীত-কুয়াশা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
সাগরে ভারদহ, ডাঙায় নামছে শীত-কুয়াশা

বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ভারদহ’ আগের অবস্থান থেকে সরে গেছে উত্তর-পশ্চিম দিকে। ভারদহ’র কারণে সাগর উত্তাল এবং আকাশ আংশিক মেঘলা রয়েছে।

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ভারদহ’ আগের অবস্থান থেকে সরে গেছে উত্তর-পশ্চিম দিকে। ভারদহ’র কারণে সাগর উত্তাল এবং আকাশ আংশিক মেঘলা রয়েছে।

অন্যদিকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের কারণে কমছে রাতের তাপমাত্রা। কুয়াশায় ঢাকছে দেশের নদী অববাহিকা অঞ্চল।

আবহাওয়া অধিদফতরের রোববারের (১২ ডিসেম্বর) পূর্বাভাসে দৃশ্যপটের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থারত প্রবল ঘূর্ণিঝড় ‘ভারদাহ’ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে আরো অগ্রসর ও ঘণীভূত হয়ে রোববার সকাল ৬টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিকে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা হ্রাস পেতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও-কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে, জানাচ্ছে আবহাওয়া অধিদফতর।

সারাদেশের আবহাওয়া শুষ্ক এবং আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। রাতের তাপমাত্রা দেশের উত্তরাঞ্চলে সামান্য হ্রাস পেতে পারে, তবে অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকবে।

** ঘূর্ণিঝড় ‘ভারদহ’: সাগরে ২ নম্বর  দূরবর্তী হুঁশিয়ারি সংকেত

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
আরএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।