ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পথে পথে ঘু‌রে লাল সবু‌জের পতাকা বি‌ক্রি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
পথে পথে ঘু‌রে লাল সবু‌জের পতাকা বি‌ক্রি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১৬ই ডি‌সেম্বর বিজয় দিবস। ‌বিজ‌য়ের মাস ডি‌সেম্ব‌রে মানুষ বা‌ড়ির ছাদে, গা‌ড়ির সাম‌নে জাতীয় পতাকা টা‌নি‌য়ে রা‌খে।

সাটু‌রিয়া (মানিকগঞ্জ): ১৬ই ডি‌সেম্বর বিজয় দিবস। ‌বিজ‌য়ের মাস ডি‌সেম্ব‌রে মানুষ বা‌ড়ির ছাদে, গা‌ড়ির সাম‌নে জাতীয় পতাকা টা‌নি‌য়ে রা‌খে।

 

১৬ ডি‌সেম্বর সব অ‌ফিস ও প্র‌তিষ্ঠা‌নে টানা‌নো হয় জাতীয় পতাকা। তাই বিজয়ের মাসে লাল সবু‌জের জাতীয় পতাকার চা‌হিদা থা‌কে বে‌শি। বিজ‌য়ের মাস‌কে ঘিরে ধুম পড়েছে জাতীয় পতাকা বিক্রির।

ক‌য়েক ফুট লম্বা বাঁশের ওপর থে‌কে নিচ পর্যন্ত পর্যায়ক্রমে বড় থেকে ছোট আকারের পতাকা সা‌জি‌য়ে প‌থে প‌থে ঘু‌রে পতাকা বি‌ক্রি করছেন মৌসুমী ব্যবসায়ীরা।

শুধু পতাকা নয়, মাথায় ও হা‌তে বাঁধতে লাল-সবু‌জের ব্যাচ, বাচ্চা‌দের জন্য প্লা‌স্টি‌কের হাতলসহ পতাকাও বি‌ক্রি ক‌রছেন তারা।

অাকার ভে‌দে একেকটি পতাকা ২০ টাকা থে‌কে ২০০ টাকা অার ব্যাচ বি‌ক্রি হয় ১০ টাকা ক‌রে।

সাটু‌রিয়া বাসস্ট্যান্ড এলাকায় কথা হয় এমনই মৌসুমী পতাকা বি‌ক্রেতা‌ মোহাম্মদ অালীর (৫০) সঙ্গে।

তিনি বাংলা‌নিউজ‌কে জানান, সারা বছর অন্য কাজ ক‌রেন তিনি। কিন্তু ডিসেম্বর মাস এলে প্রথম সপ্তাহ থে‌কেই বি‌ভিন্ন স্থা‌নে ঘু‌রে ঘু‌রে পতাকা বিক্রি ক‌রেন। চার বছর ধ‌রে এভাবেই ব্যবসা করছেন তিনি। ‌ডি‌সেম্ব‌র মা‌সের শুরু‌তে ঢাকার শ্যামপুর থে‌কে পতাকা ও ব্যাচ কি‌নে মা‌নিকগঞ্জ, সাটু‌রিয়া, ধামরাইয়ের বি‌ভিন্ন স্থা‌নে ঘুরে বি‌ক্রি ক‌রেন। অার ১৫ ও ১৬ ডি‌সেম্বর সাভারে স্মৃ‌তি‌শৌধ এলাকায় পতাকা বি‌ক্রি ক‌রেন তিনি।

প্র‌তি‌দিন গ‌ড়ে দুই থে‌কে অাড়াই হাজার টাকার পতাকা বি‌ক্রি হয় তার। অার হাজা‌রে লাভ হয় ৪০০ টাকা।

তার কাছে আসা ক্রেতা সাটু‌রিয়া বাসস্ট্যান্ড এলাকার শ‌হিদুল ইসলাম বাংলা‌নিউজ‌কে বলেন, তার ছোট ছে‌লে-মেয়ের জন্য লাল-সবু‌জের ব্যাচ কি‌নে নিলাম। তা‌দের মধ্যে দেশপ্রেম জাগাতে এই ব্যাচ কেনা।

তবে পতাকা নির্দিষ্ট মাপে বানানো জরুরি বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।