ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন চেহারায় গাবতলী টু নবীনগর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
নতুন চেহারায় গাবতলী টু নবীনগর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাঝখানের আইল্যান্ডে শ্রমিকদের খাঁটুনি দেখলেই বোঝা যাচ্ছে বদলে যাচ্ছে রাজধানীর অন্যতম গেটওয়ে গাবতলী টু নবীনগর সড়কপথ। ২২ কিলোমিটারের এসড়কপথ পেইন্টিং করে নতুন চেহারায় ফিরছে।

ঢাকা: মাঝখানের আইল্যান্ডে শ্রমিকদের খাঁটুনি দেখলেই বোঝা যাচ্ছে বদলে যাচ্ছে রাজধানীর অন্যতম গেটওয়ে গাবতলী টু নবীনগর সড়কপথ। ২২ কিলোমিটারের এসড়কপথ পেইন্টিং করে নতুন চেহারায় ফিরছে।

আজকালের মধ্যে সড়কজুড়ে সাদা এনার্জি লাইটের আলোকচ্ছটা বিচ্ছুরিত হতে শুরু করবে।

উন্নত বিশ্বের আদলে ২৫টি ‘দূরত্ব নির্দেশক’সাইনবোর্ড ঝুলবে। ৭টি ফুটওভার ব্রিজে ‘রেইনশেড’রঙ্গিন ছাতা লাগছে। সড়ক ব্যস্ত অংশে লোহার বেস্টনি দিয়ে ঘিরে দেওয়া হচ্ছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক-জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে ‘ভিনাইল ওয়ার্ল্ড গ্রুপ’এই সৌন্দর্যবর্ধন এবং স্থায়ী আলোকসজ্জা রেইনশেড লাগানোর কাজ করছে। এতে ব্যয় হচ্ছে প্রায় ৯ কোটি টাকা। যার পুরোটাই ‘ভিনাইল ওয়ার্ল্ড গ্রুপ’নিজেরা বহন করছে। এতে সরকারের কোনো টাকা ব্যয় হচ্ছে না।

বুধবার (১৪ ডিসেম্বর) গাবতলী থেকে নবীননগর সড়ক ঘুরে দেখা গেছে, কাজ অনেকদূর এগিয়ে গেছে। চলছে খুঁটি ও লাইটপোস্ট লাগানো এবং তাতে বৈদ্যুতিক লাইন টানার কাজ।

নবীনগর থেকে গাবতলী পর্যন্ত পুরো সড়কপথের ‘মিডল আইল্যান্ডে’ বর্তমান গাছগুলো একটি নির্দিষ্ট কাঠামোতে নিয়ে এসে সুদৃশ্য করে তোলা হয়েছে। নতুন করে লাগানো হবে আরও কয়েক হাজার ফুলগাছ।
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমসড়কের সৌন্দর্যবর্ধনের কাজ বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ভিনাইল ওয়ার্ল্ড গ্রুপ জানায়, সাতটি ফুটওভার ব্রিজে রেইনশেড লাগানোর পাশাপাশি সাতরঙ্গা আলোয় ঝলমলে করে তোলা হবে। এর মধ্যে ৭টি রেইনশেড দেয়া সম্পন্ন হয়ে গেছে। বাকি আছে একটি রেইনশেডে রঙ দেয়ার কাজ। গাবতলী সেতুতেও লাইটপোস্ট লাগানো হবে। গাবতলী থেকে শুরু করে নবীননগর পর্যন্ত ২২ কিলোমিটারের মধ্যে সবগুলো বাসস্ট্যান্ড ও বাজার এলাকার রাস্তার ওপর ঘন ঘন এনার্জি লাইট লাগানো হয়ে গেছে। যা জ্বলে উঠবে বিজয় দিবসের আগেই।

ভিনাইল ওয়ার্ল্ড গ্রুপের জেনারেল ম্যানেজার (অপারেশন) শাহ পারভেজ আহমেদ বাংলানিউজকে জানান, ইতোমধ্যে সাভার গাবতলী ও নবীনগর অংশে ১৬০টি ‘লাইট খুঁটি’ লাগানো হয়েছে। সাভার অংশে প্রায় এক কিলোমিটার বেড়া (ফেন্সি) দেওয়া হয়েছে।

সড়ক ও জনপথ অধিদফতর, ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন খান বাংলানিউজকে জানান, ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে এ সড়কে স্থায়ী আলোকব্যবস্থা, রং এবং ফুলগাছ প্রায় লাগানো হয়ে গেছে। রোড মার্কিংও শেষ হয়েছে।

বিজয় দিবসের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপ্রতি প্রধানমন্ত্রীসহ ভিআইপিরা এই সড়কপথ ব্যবহার করবেন। এসময়ই যাতে রাস্তাটি সৌন্দর্যময় থাকে এজন্য এ অংশগুলো আগে করা হচ্ছে। সড়ক ডিভাইডারের ওপর বৃক্ষরাজিসহ বেড়া দেয়ার বাকি কাজগুলো পরে করা হবে।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।