ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকা-‌দিনাজপুর রুটে ব্রডগেজ ট্রেন চালু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
ঢাকা-‌দিনাজপুর রুটে ব্রডগেজ ট্রেন চালু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ রেলওয়ে বহরে যুক্ত হলো আরও কিছু নতুন কোচ। এর মাধ্যমে ঢাকা-‌দিনাজপুর রুটে একতা এক্সপ্রেস ও দ্রুতযানে দু’‌টি ব্রডগেজ ট্রেন চালু হলো।

ঢাকা: বাংলাদেশ রেলওয়ে বহরে যুক্ত হলো আরও কিছু নতুন কোচ। এর মাধ্যমে ঢাকা-‌দিনাজপুর রুটে একতা এক্সপ্রেস ও দ্রুতযানে দু’‌টি ব্রডগেজ ট্রেন চালু হলো।

বৃহস্প‌তিবার (১৫ ডি‌সেম্বর) সকা‌লে কমলাপুর স্টেশ‌নে রেলমন্ত্রী মু‌জিবুল হক নতুন কোচযুক্ত একতা এক্স‌প্রেস ব্রডগেজ ট্রেন সা‌র্ভি‌সের উ‌দ্বোধন ক‌রেন। এ সময় উপস্থিত ছিলেন- রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফিরোজ সালাউদ্দিন, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সিরাজুল ইসলাম মোল্লা প্রমুখ।

‌সি‌ডিউল অনুযায়ী, সকাল ১০টায় ঢাকা থে‌কে একতা এক্স‌প্রেস দিনাজপু‌রের উ‌দ্দে‌শে ছে‌ড়ে যা‌বে। আর রাত ৮টায় ছাড়‌বে দ্রুতযান।

অপরদি‌কে, দিনাজপুর থে‌কে সকাল ৭টা ৪০ মি‌নি‌টে একতা এক্স‌প্রেস ঢাকার উ‌দ্দে‌শে রওয়ানা হবে। আর দ্রুতযান ছাড়বে রাত ১০টায়।

ই‌ন্দো‌নে‌শিয়া থে‌কে আমদা‌নি করা ১৫০টি কো‌চের অংশ এই দু’‌টি ট্রে‌নে যুক্ত করা হ‌য়ে‌ছে। নতুন কোচ যুক্ত হওয়ায় ট্রে‌নের গ‌তি বাড়ার পাশাপাশি সেবার মানও বাড়‌বে বলে প্রত্যাশা করছে রেল কর্তৃপ‌ক্ষ।
ঢাকা-‌দিনাজপুর রুটে চালু হলো ব্রডগেজ ট্রেন।  ছবি- শোয়েব মিথুন
ট্রেন দু‌’টি‌তে মোট কোচ ১২টি, আসন সংখ্যা ৮৫২টি। এরম‌ধ্যে গার্ড ব্রেকার, খাবার গাড়ি, ব্রেকভ্যান সুবিধা থাকবে। দু’টি কোচে আসন থাক‌বে ৫৫টি ক‌রে ‌মোট ১১০টি। শোভন চেয়ার ৬টিতে কোচ আসন ৯২টি ক‌রে ৫৫২টি। এ‌সি স্লিপার একটি কোচ আসন থাক‌বে ৪৮টি। ননএ‌সি‌ স্লিপার কোচ আসন ৪৮টি।

এছাড়া এ‌সি চেয়ার এক‌টি কোচ থাক‌বে। যার আসন সংখ্যা ৮০টি। পাওয়ার কার এক‌টি কোচের আসন সংখ্যা ১৬টি।

তালিকাতে প্রদর্শিত তথ্য অনুযায়ী, ঢাকা থে‌কে দিনাজপু‌রের দূরত্ব ৪৯০ কিলোমিটার। সুলভে ভাড়া ২৩৫ টাকা, শোভনে ৩৯০ টাকা, প্রথম চেয়ার সিট ৬২০ টাকা, প্রথম বার্থ ৯৩০ টাকা, এ‌সি সিট ১ হাজার ৭০ টাকা আর এ‌সি বার্থ ১ হাজার ৬৯৯ টাকা।

প্রতি ট্রেনে মোট এক হাজার যাত্রী বহন করা যা‌বে। বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ঋণ সহায়তায় এই ব্রড‌গেজ কোচ আমদানি করা হয়।

** ঢাকা-‌দিনাজপুর রুটে ব্রডগেজ ট্রেন চালু

বাংলা‌দেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, ডি‌সেম্বর ১৫, ২০১৬
এসএম/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।