ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অবহেলা অযত্নে নষ্ট হচ্ছে ‘মুক্তিযোদ্ধা ভাস্কর্য’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
অবহেলা অযত্নে নষ্ট হচ্ছে ‘মুক্তিযোদ্ধা ভাস্কর্য’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অবহেলা আর অযত্নে নষ্ট হতে চলেছে মুক্তিয‍ুদ্ধের প্রতীক ‘মুক্তিযোদ্ধা ভাস্কর্য’।

সুনামগঞ্জ: অবহেলা আর অযত্নে নষ্ট হতে চলেছে মুক্তিয‍ুদ্ধের প্রতীক ‘মুক্তিযোদ্ধা ভাস্কর্য’।

সুনামগঞ্জ শহরে অবস্থিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের পেছনে ও মুক্তিযোদ্ধা সংসদ সদর উপজেলা কমান্ড কার্যালয়ের সামনে ভাস্কর্যটির অবস্থান।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকালে সরেজমিন গিয়ে দেখা যায়, ভাস্কর্যটির বেহাল অবস্থা। কিন্তু এই স্মৃতি চিহ্নটুকু ধরে রাখার যেন উদ্যোগ নেই প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের।

চোখের সামনে অবহেলায় পড়ে রয়েছে ভাস্কর্যটি। এই স্মৃতি ভাস্কর্যটির সামনে গেলে বোঝা যায় অনেক দিন ধরে রংয়ের ছোঁয়া লাগেনি এর গায়ে। বর্তমানে ভাস্কর্যটি বিলীন হওয়ার পথে। অনেকদিন ধরে সংস্কার না করায় ভাঙন ধরেছে ভাস্কর্যটিতে।

ভেঙে পড়ছে মুক্তিযুদ্ধের প্রধান অস্ত্র বন্দুকের বেল্ট। তার দিয়ে কোনো রকমভাবে বেঁধে রাখা হয়েছে এটি। অনেক রক্তের বিনিময়ে পাওয়া লাল-সবুজের রং যেন ধীরে ধীরে মুছে যাচ্ছে ভাস্কর্যটি থেকে।
 
নোংরা পরিবেশ আর ময়লার কারণেই কারো চোখ পড়ছে না মহান মুক্তিযুদ্ধের স্মৃতি চিহ্নের দিকে। ভাস্কর্যটির অবস্থা এমন পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যে, আর কিছুদিন পড়ে এই স্মৃতি চিহ্নটুকু আর খুঁজে পাওয়া যাবে না।

অবাক হলেও সত্য যে, সুনামগঞ্জের সব মুক্তিযোদ্ধারা প্রতিদিন বিকেল-সন্ধ্যায় এখানে বসে আড্ডা দেন। কিন্তু তাদের নজরে আসেনি ভাস্কর্যটি যে ধীরে ধীরে ভেঙে যাচ্ছে।
 
জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের কমান্ডার নূরুল মোমেন বাংলানিউজকে বলেন, এই ভাস্কর্যটি নতুন করে নির্মাণের চিন্তা করছি আমরা। অচিরেই একটি বাজেট করে এর কাজ শুরু করা হবে।

এ ব্যাপারে জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, ভাস্কর্যটিতে যদি কোনো প্রকার সমস্যা থাকলে ঠিক করার উদ্যোগ নিবো।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।