ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নদী দূষণ রোধ ও নাব্যতা বৃদ্ধিতে কমিটি গঠন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
নদী দূষণ রোধ ও নাব্যতা বৃদ্ধিতে কমিটি গঠন ফাইল ছবি

চট্টগ্রামের কর্ণফুলি নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য একটি মাস্টার প্ল্যান তৈরির লক্ষ্যে একটি কমিটি গঠিত হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে চেয়ারম্যান করে গঠিত এ কমিটিতে কো-চেয়ারম্যান হিসেবে রয়েছেন নৌপরিবহন মন্ত্রী ও পানিসম্পদ মন্ত্রী।

ঢাকা: চট্টগ্রামের কর্ণফুলি নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য একটি মাস্টার প্ল্যান তৈরির লক্ষ্যে একটি কমিটি গঠিত হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে চেয়ারম্যান করে গঠিত এ কমিটিতে কো-চেয়ারম্যান হিসেবে রয়েছেন নৌপরিবহন মন্ত্রী ও পানিসম্পদ মন্ত্রী।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন: নৌ-বাহিনী প্রধান; ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র; প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব/সচিব; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব; মৎস্য ও প্রাণিসম্পদ, গৃহায়ণ ও গণপূর্ত, স্থানীয় সরকার বিভাগ, পরিবেশ ও বন এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব; ঢাকা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার; প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-৩; বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান; ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের জেলা প্রশাসক; সিভিল সোসাইটির দু’জন প্রতিনিধি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন)।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে।

কমিটির কার্যপরিধি: চট্টগ্রামের কর্ণফুলি নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণরোধ এবং নাব্যতা বৃদ্ধির জন্য একটি মাস্টার প্ল্যান তৈরি; প্রতিমাসে নূন্যতম একটি করে সভা করা; তিন মাসের মধ্যে খসড়া মাস্টার প্ল্যান সরকারের কাছে দাখিল করা; মাস্টার প্ল্যান তৈরি করতে প্রয়োজনে কারিগরি কমিটি গঠন করা।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।