ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘সারাদেশেই হবে ডুয়েল গেজ রেলপথ’

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
‘সারাদেশেই হবে ডুয়েল গেজ রেলপথ’ ছবি: শোয়েব মিথুন - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা-দিনাজপুর-ঢাকা রুটে নতুন কোচ উদ্বোধনের মধ্য দিয়ে চালু হলো একতা ও দ্রুতযান ট্রেনের যাত্রা।

ঢাকা: ঢাকা-দিনাজপুর-ঢাকা রুটে নতুন কোচ উদ্বোধনের মধ্য দিয়ে চালু হলো একতা ও দ্রুতযান ট্রেনের যাত্রা।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) কমলাপুর রেলওয়ে স্টেশনে এ দু’টি ট্রেন সার্ভিসের উদ্বোধন করেন রেল মন্ত্রী মো. মুজিবুল হক।



এ সময় তিনি বলেন, যাত্রীসেবার মান্নোয়নে আমরা কাজ করে যাচ্ছি। নতুন রেললাইন তৈরি করা হচ্ছে। আরও ইঞ্জিন, কোচ আনার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও সারাদেশের রেল লাইনকে ডুয়েল গেজে রুপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে।

বর্তমানে রেলওয়েতে ৪৬টি প্রকল্প চলমান আছে। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বাংলাদেশ রেলের অভাবনীয় উন্নতি দেখা যাবে। বাংলাদেশের মানুষ রেলের মাধ্যমে আরও উন্নত সেবা পাবেন। বিজয়ের মাসে ট্রেন দু’টি সংশ্লিষ্ট এলাকাবাসীর উপহার বলে মন্ত্রী উল্লেখ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সিরাজুল ইসলাম মোল্লা এমপি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম প্রেসবিজ্ঞপ্তিতে জানান, এডিবিব অর্থায়নে ১৫০টি কোচ ইন্দোনেশিয়া থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে ১০০টি মিটারগেজ ও ৫০টি ব্রড গেজ কোচ।

নতুন ব্রডগেজ কোচ দিয়ে এ দু’টি ট্রেন চলাচল করবে। আগের ট্রেন দু’টি মিটারগেজে চলাচল করতো। এতে ১২টি কোচ আছে এবং মোট আসন সংখ্যা ৮৫২।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এসএস/এজি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।