ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিচারপতি নাজমুল আহাসানের দাফন সম্পন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
বিচারপতি নাজমুল আহাসানের দাফন সম্পন্ন বিচারপতি নাজমুল আহাসানের দাফন সম্পন্ন

বরিশাল: নগরীর অশ্বিনী কুমার হলের সামনে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান।
শুক্রবার (০৪ ফেব্রুয়ারি) রাত ৯টার দিকে বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে মরহুমের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এতে অসংখ্য মানুষ অংশগ্রহণ করেন।  

এর আগে সকাল ১১টার পর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।  

দ্বিতীয় জানাজা শেষে বরিশাল নগরের অশ্বিনী কুমার হল চত্বরে নাগরিক শ্রদ্ধাঞ্জুলি নিবেদন করা হয়।

এ সময় বিভিন্ন পেশাজীবী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শ্রদ্ধা নিবেদন করেন। পরে বিচারপতির মরদেহ নগরের কাউনিয়ার জানকিসিংহ রোডের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে শেষবারের মতো বিদায় জানান মরহুমের মাসহ স্বজনরা। এরপর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।  

দ্বিতীয় জানাজায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরিশাল জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মহিবুল ইসলাম, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কবির উদ্দিন প্রামাণিক, বিভাগীয় কমিশনার মো. আমিন-উল-আহসান, জেলা প্রশাসক (ডিসি) জসীম উদ্দীন হায়দার, বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতারা, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) নেতারা, বরিশাল জেলা আইনজীবী সমিতির নেতারা, বঙ্গবন্ধু আইনজীবী সমিতি নেতারা, বরিশাল প্রেসক্লাব, বরিশাল রিপোর্টার্স ইউনিটি, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতারাসহ মরহুম বিচারপতির ভাই তৌফিক মারুফ, ছেলে তাঈম হাসান প্রান্ত, মরহুমের আত্মীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষী, এলাকাবাসী।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) ভোর সোয়া ৬টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বিচারপতি নাজমুল আহাসান।  

গত ০৮ জানুয়ারি হাইকোর্ট বিভাগে কর্মরত অন্য তিন বিচারপতির সঙ্গে নাজমুল আহাসানও আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ পান।  

১৯৫৫ সালের ১৫ ফেব্রুয়ারি জেলার হিজলা উপজেলার মেমানিয়া ইউনিয়নে জন্মগ্রহণ করেন এফ আর এম নাজমুল আহাসান। তার বাবার নাম মো. আনোয়ার হোসেন ও মাতার নাম জাহানারা বেগম। তিনি সরকারি ব্রজমোহন কলেজ থেকে বিএ (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর বরিশাল ল’ কলেজ থেকে এলএলবি পাস করে ১৯৮৬ সালের ১৮ মার্চ বরিশাল জেলা আদালতের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হয়ে কাজ শুরু করেন।  

১৯৯৪ সালের ২২ জানুয়ারি হাইকোর্ট বিভাগের ও ২০০৯ সালের ১৩ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। পরে ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। পরে ২০১২ সালের ১৫ এপ্রিল স্থায়ী হন।  

নাজমুল আহাসানের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এমএস/এমইউএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।