ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাবার ‘বীর মুক্তিযোদ্ধা’ স্বীকৃতি পেতে ৫ বছর ধরে মন্ত্রণালয়ে ঘুরছেন ছেলে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
বাবার ‘বীর মুক্তিযোদ্ধা’ স্বীকৃতি পেতে ৫ বছর ধরে মন্ত্রণালয়ে ঘুরছেন ছেলে 

কিশোরগঞ্জ: বাবার বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতির জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে ঘুরছেন মৃত তমিজ উদ্দিন আহম্মেদের ছেলে শফিকুল ইসলাম আহম্মেদ। গত পাঁচ বছর ধরে ঘুরলেও তার আবেদন আলোর মুখ দেখেনি।

মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন মৃত তমিজ উদ্দিন আহম্মেদ। তার বাবা মৃত আব্দুল কাদির, গ্রাম- পিরিজপুর, উপজেলা- বাজিতপুর ও জেলা- কিশোরগঞ্জ।  

আবেদনপত্রে উল্লেখ করা হয়, মৃত তমিজ উদ্দিন আহম্মেদ পিরিজপুর ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে বাজিতপুর, কটিয়াদী ও কুলিয়ারচর উপজেলার অধিকাংশ বীর মুক্তিযোদ্ধা তার বাবার হাতের দলীয় ও চারিত্রিক সনদপত্র নিয়ে ভারতে গিয়ে ট্রেনিং করে বাংলাদেশ স্বাধীন করেন। স্বাধীনতার পর পিরিজপুর ইউনিয়নের রিলিফ কমিটির চেয়ারম্যান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

তমিজ উদ্দিন আহম্মেদ বার্ধক্যজনিত কারণে রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন বিছানায় শয্যাশায়ী ছিলেন। অভাব-অনটনের কারণে পরে তিনি সুচিকিৎসা না পেয়ে মারা যান। মৃত্যুকালে স্ত্রী ও তিন ছেলে রেখে গেছেন।

আরও উল্লেখ করা হয়, যুদ্ধের সময় সরকারের প্রবাসী সদস্যরা এবং জয় বাংলা বেতার কেন্দ্রের সব কর্মকর্তা-কর্মচারী যদি বীর মুক্তিযোদ্ধা হতে পারেন, তবে তার বাবাও (তমিজ উদ্দিন আহম্মেদ) মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে বীর মুক্তিযোদ্ধা স্বীকৃতি পাওয়ার দাবি রাখেন।  

মরহুম রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, যাকে (তমিজ উদ্দিন আহম্মেদকে) বড় ভাইয়ের মতো শ্রদ্ধা এবং স্নেহ করতেন।  

আবেদনকারী শফিকুল তার বাবার নাম বীর মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি গেজেটে প্রকাশের জোর দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।