ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নোয়াখালী শহরে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান

ফয়জুল ইসলাম জাহান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
নোয়াখালী শহরে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান

নোয়াখালী: শহরে নতুন কৃষি, ছাদ বাগান। ইট কংক্রিটে নির্মিত ভবনের ছাদে সবুজের সমারোহে এই ছাদ বাগান।

নোয়াখালীর জেলা শহর মাইজদীতে এই ছাদ বাগান দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক প্রফেসর একেএম শামছুদ্দিন। নিজ দোতলা বাসার ছাদে গড়ে তুলেছেন একটি ফলজ বাগান। অবসর জীবন কেটে যাচ্ছে কর্মব্যস্ততায়, পাশাপাশি বাগান থেকে নিজেদের ফলের চাহিদা মিটিয়ে দিচ্ছেন আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীদের।

নোয়াখালীর জেলা শহর মাইজদীর প্রাণকেন্দ্র হাউজিং এস্টেট। এখনকার বাসিন্দা অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক প্রফেসর একেএম শামছুদ্দিন। কলেজ শিক্ষকতার ৩৫ বছরের কর্মব্যস্ততা শেষে এখন অবসর জীবন-যাপন করছেন।

এর আগেই তিনি তার সারা জীবনের সঞ্চয়ে শহরের বুকে নির্মাণ করেছেন একটি আপন আবাস। ২০১৭ সালে অবসরে আসেন এই কলেজ শিক্ষক। চার বছর আগে বাংলাদেশ টেলিভিশনের কৃষি বিষয়ক অনুষ্ঠান দেখে উদ্বুদ্ধ হয়ে নিজের দোতলা ভবনের ২৪শ স্কয়ার ফুট ছাদে শুরু করেন ফলজ বাগান।

প্রফেসর শামছুদ্দিন জানান, ছাদ বাগানে আম, কমলা, আপেল, আমড়া, পেয়ারা, সফেদা, মালটাসহ ১০০টি বিভিন্ন জাতের ফলজ গাছ আছে। যার মধ্যে প্রায় ৮০টি গাছে ফুল ও ফল ধরেছে। নিজেদের দৈনন্দিন ফলের চাহিদা মিটিয়ে অন্যদেরকেও ফল দিচ্ছেন।

তার এই দৃষ্টিনন্দন ছাদের ফল বাগান দেখতে প্রায় প্রতিদিনই আত্মীয়-স্বজন ও প্রতিবেশীরা আসছেন। তিনি তার বাগান থেকেই ফল সংগ্রহ করে তাদের আপ্যায়ন করছেন। এই ফল বাগান দেখে অনেকেই ছাদে ফল বাগান করতে আগ্রহী হচ্ছেন। অনেকেই এর মধ্যে স্ব স্ব ছাদে তার থেকে পরামর্শ নিয়ে ছাদ বাগান করেছেন।

নোয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শহীদুল হক জানান, সারা দেশব্যাপী ছাদ বাগান জনপ্রিয় হচ্ছে। শহর এলাকায় পর্যাপ্ত জায়গা না থাকায় ফল বাগান করার সুযোগ থাকে না। তাই ছাদ বাগানের প্রতি দিন দিন আগ্রহী হচ্ছেন অনেকে। এতে বাগানের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে। মানুষ বাড়তি অক্সিজেন পাচ্ছে, ছায়া পাচ্ছে, পুষ্টি পাচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ আইয়ুব মাহমুদ জানান, অনেকেই আবার এই ছাদ বাগান থেকে বাড়তি আয়ও করছেন। লাভবান হচ্ছেন। তবে ছাদ বাগান করতে হলে প্রথম পরিকল্পনা করতে হবে। বাগান করার পূর্বেই চিন্তা করতে হবে ছাদ যেন ড্যাম না হয়। ড্যাম না হওয়ার কিছু প্রযুক্তি আছে। সে বিষয়ে আমরা পরামর্শ দিয়ে থাকি। কোন ধরনের গাছ ছাদে ভালো হবে, বেশি সূর্যালোক পছন্দ করে এমন গাছ হতে হবে। আবার কম সূর্যালোক পছন্দ করা গাছগুলি মারা যাবে। কোথায় থেকে চারা সংগ্রহ করলে ভালো চারা পাওয়া যাবে। সেই পরামর্শও আমরা দিয়ে থাকি। ছাদ বাগানে ফল এবং সবজি দুটোই চাষ করা যাবে। আমাদের কৃষি কর্মকর্তারা বাগানের মালিকদের পরামর্শ দিয়ে থাকেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলে থাকেন- গাছ লাগান, পরিবেশ বাঁচান। পাশাপাশি ফলজ গাছ লাগানোর জন্য তিনি জনগণকে উদ্বুদ্ধ করেছেন। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে গ্রামের পাশাপাশি এখন শহরের মানুষরাও তাদের ভবনের ছাদে ফলজ বাগান করছেন। এতে একদিকে পরিবেশে ভারসাম্য রক্ষা হচ্ছে, অন্যদিকে পুষ্টির চাহিদা পূরণ হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।