ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের অর্থনীতি অনেক শক্তিশালী, শ্রীলংকার মতো হবে না

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
বাংলাদেশের অর্থনীতি অনেক শক্তিশালী, শ্রীলংকার মতো হবে না

মেহেরপুর: বাংলাদেশের অর্থনীতি, প্রবৃদ্ধি, সমৃদ্ধি অনেক শক্তিশালী, এদেশের শ্রীলংকার মতো দেওলিয়া হওয়ার কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

তিনি বলেন, বিএনপি-জামায়াত বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি সহ্য করতে পারে না।

তারা বাংলাদেশকে কীভাবে ছোট করা যায়, বাংলাদেশের ভেতরে অরাজকতা, অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা যায়, সেজন্য অপপ্রচার ও মিথ্যাচারে লিপ্ত। সেই মিথ্যাচারের অংশ হিসেবে শ্রীলংকা নিয়ে মিথ্যাচার করা হচ্ছে। শ্রীলংকা কেন দেওলিয়া হয়েছে, তা দেশবাসী, সাংবাদিক ও বিশ্ববাসী জানে। একই ধরনের ঘটনা অতীতে পাকিস্তানেও হয়েছে। তাদের দেওলিয়া হওয়ার পেছনে দেশ ও জনগণের স্বার্থের চেয়ে দুর্নীতি ও দলীয়করণ ছিল। শ্রীলংকার অর্থনীতি দেওলিয়া হওয়ার পেছনে যে কারণ, সেটি হলো তাদের অর্থনীতি পর্যটন শিল্পের ওপর নির্ভরশীল। তাদের খাদ্য আমদানি নির্ভর। বাংলাদেশ সেটা নয়। বাংলাদেশের অর্থনীতি, প্রবৃদ্ধি ও সমৃদ্ধি অনেক গুণে শক্তিশালী। বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে নয়, বাংলাদেশ আত্মনির্ভরশীল। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ। বাংলাদেশ ব্যাংকে বাংলাদেশের যে রেমিটেন্স জমা আছে, তা ৪৫ মিলিয়ন ডলার। যেটা পাকিস্তান এবং শ্রীলংকার চেয়ে কয়েক গুণ বেশি। বিএনপি-জামায়াত বাংলাদেশকে পাকিস্তান বানানোর স্বপ্ন দেখে, তারাই বাংলাদেশে করোনায় লাখ লাখ মৃত্যু হোক, সেই কামনা করে অপপ্রচার করেছে। তারা শ্রীলংকার মতো বাংলাদেশও দেওলিয়া হয়ে যাচ্ছে বলে অপপ্রচার করে দেশের সার্বভৌমত্ব নষ্ট করে রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার পায়তারা করছে। এসব অপপ্রচারের ব্যাপারে বাংলাদেশের মানুষকে সচেতন থাকতে হবে। বাংলাদেশকে কখনো শ্রীলংকা বানানো যাবে না। বাংলাদেশকে পাকিস্তান ও আফগানিস্তান বানানোর স্বপ্ন যদি কেউ দেখে থাকে, সেটা কখনো বাস্তবায়ন হবে না।

রোববার (১৭ এপ্রিল) মুজিবনগর দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় আয়োজিত বিশাল জনসভায় প্রধান অতিথি হিসেবে মুজিবনগর স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, মুজিবনগর সরকারের মধ্য দিয়ে নয় মাসের মহান মুক্তিযুদ্ধে আমরা বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র পেয়েছি। সেই স্বাধীন রাষ্ট্রটিকে অকার্যকর ও ব্যর্থ বানাতে বিএনপি-জামায়াত। তারা দেশের অস্তিত্ব নিয়ে বিভিন্ন সময় মানুষকে বিভ্রান্ত করে ও দেশকে দেওলিয়া করে রাজনৈতিক ফায়দা লোটার স্বপ্নে বিভোর।

খালেদা জিয়াকে অবৈধভাবে আটকে রাখা হয়েছে- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ মন্তব্য প্রসঙ্গে তিনি বলেন, মির্জা ফখরুল অনেক কথাই বলে থাকেন। সেটা কতটা সত্য আর মিথ্যা, তা বাংলাদেশের মানুষ জানে। খালেদা জিয়া দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত। এতিম ও অনাথ শিশুদের অর্থ আত্মসাতের দায়ে তিনি সাজাপ্রাপ্ত। দেশের সর্বাচ্চ আদালত তাকে সাজা দিয়েছেন। তার নামে দুর্নীতির অভিযোগে মামলা আওয়ামী লীগ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত মানবিক বলে তার সাজা স্থগিত করে তাকে বাড়িতে থাকার অনুমতি দিয়েছেন। যাতে তিনি সুস্থভাবে জীবন-যাপন করে চিকিৎসা নিতে পারেন। এরপরও অপপ্রচার করলে এটাই বোঝা যায়, তারা খালেদা জিয়া জেলের বাইরে থাকুক, সেটা চায় না। খালেদা জিয়ার বাইরে থাকা নিয়ে মির্জা ফখরুলদের কোনো দুরভিসন্ধি আছে।  

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।