ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোদে পুড়ছে সিরাজগঞ্জ, বিপর্যস্ত জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
রোদে পুড়ছে সিরাজগঞ্জ, বিপর্যস্ত জনজীবন

সিরাজগঞ্জ: মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রায় ধুঁকছে উত্তরাঞ্চলের প্রবেশদ্বার সিরাজগঞ্জ। প্রচণ্ড গরমে  বিপর্যস্ত হয়ে পড়েছে এ অঞ্চলের জনজীবন।

চরম বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ ও ফুটপাতের ক্ষুদ্র ব্যবসায়ীরা।

তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহিদুল ইসলাম সোমবার (২৫ এপ্রিল) সকালে বাংলানিউজকে জানান, রোববার (২৪ এপ্রিল) সন্ধ্যায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াস।   আজ (সোমবার) তাপমাত্রা আরও বেড়েছে। এটা চলতি মৌসুম শুধু নয়, গত ৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।
 
তিনি বলেন, শনিবার (২৩ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তা আরও বেড়েছে। সন্ধ্যায় তাপমাত্রা রেকর্ড করা হবে। পশ্চিমা লঘুচাপের পাশাপাশি বাতাসের আদ্রতা বাড়তে থাকায় গরমের তীব্রতাও বাড়ছে।   আরও দু-একদিন এমন অবস্থা থাকতে পারে।

এদিকে প্রচণ্ড গরমে কর্মজীবী মানুষেরা চরম বিপাকে পড়েছেন। বিশেষ করে ফুটপাতের ক্ষুদ্র ব্যাবসায়ীরা দাঁড়িয়ে থাকতে পারছেন না।

শহরের বড় বাজারে ফুটপাতের কাপড় ব্যবসায়ীরা বলেন, ঈদের বেচা-বিক্রি এরই মধ্যে শুরু হয়ে গেছে। কিন্তু টানা রোদে দাঁড়িয়ে থাকা দায় হয়ে পড়েছে। আর এত গরমে ক্রেতারাও আসছেন না। ঈদ মার্কেট হিসেবে কেনাবেচাও করতে পারছি না।

নজরুল, দুলাল, সাইদুল ও সেলিমসহ কয়েক নির্মাণ শ্রমিক বলেন, তীব্র গরমে একটু কাজ করেই হয়রান হয়ে পড়ছি। ঘন ঘন পানির পিপাসা লাগছে। রোজা রেখে কাজ করা খুব কষ্ট হয়ে পড়েছে।   অনেকেই আবার অসুস্থ হচ্ছেন।

রিকশাচালক রবিউল, ভ্যানচালক রহিজ ও হাকিম বলেন,  গরমে আয়-রোজগার কমে গেছে। ঠিকমতো গাড়ি চালানো যাচ্ছে না। ভাড়া মারতে খুব কষ্ট হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।