ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

তিন বাংলাদেশি পাচ্ছেন জাপানের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
তিন বাংলাদেশি পাচ্ছেন জাপানের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’

ঢাকা: জাপান সরকার থেকে তিনজন বাংলাদেশি নাগরিককে অর্ডার অব দ্য রাইজিং সান প্রদানের ঘোষণা দেওয়া হয়েছে। এ তিন বাংলাদেশি হলেন আবুল কালাম আজাদ, আব্দুল হক এবং এখলাছুর রহমান।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ঢাকার জাপান দূতাবাস এক বিবৃতিতে এ তথ্য জানায়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সমন্বয়কারী (এসডিজি) ও বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার স্টারস’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক এবং পারস্পরিক সম্পর্ক উন্নয়নে তার উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার দেওয়া হচ্ছে।

জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেবিসিসিআই) সাবেক সভাপতি, হক'স বে অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হক ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেস উইথ রোজেট’ পুরস্কার পাবেন।

ইয়ামাগাটা-ঢাকা ফ্রেন্ডশিপ জেনারেল হাসপাতালের পরিচালক ডা. মো. এখলাছুর রহমান পাচ্ছেন ‘অর্ডার অফ দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেজ’।

প্রসঙ্গত, ১৮৭৫ সালে জাপানের মেইজি সম্রাট অর্ডার অব দ্য রাইজিং সান পুরস্কার প্রবর্তন করেন। এটি জাপান সরকারের সর্বোচ্চ সম্মাননা।

বাংলাদেশ সময়: ১০৫৯, এপ্রিল ২৯, ২০২১
টিআর/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।