ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

নোয়াখালীতে মসজিদের পুকুর ভরাটের প্রতিবাদে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মে ২০, ২০২২
নোয়াখালীতে মসজিদের পুকুর ভরাটের প্রতিবাদে মানববন্ধন

নোয়াখালী: নোয়াখালী শহরের সোনাপুর জিরো পয়েন্ট এলাকায় শত বছরের পুরোনো টুকু বকশী মসজিদের পুকুর ভরাটের প্রতিবাদে মানববন্ধন করেছেন স্থানীয় এলাকাবাসী ও ব্যবসায়ীরা।

শুক্রবার (২০ মে) সকাল সাড়ে ১০টায় সোনাপুর জিরোপয়েন্ট এলাকায় সোনাপুর-চৌমুহনী সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে বক্তব্য রাখেন, টুকু বকশী মসজিদ কমিটির সভাপতি মাহাবুবুর রহমান বুলবুল, অ্যাডভোকেট সামছুল ফারুক, আহসান উল্লাহ মন্টুসহ স্থানীয় ব্যবসায়ী ও এলাকাবাসীরা।

সেখানে বক্তারা বলেন, শত বছরের পুরোনো এ পুকুরটি ভরাট করা হলে পরিবেশ সংরক্ষণ আইন ও জলাধার সংরক্ষণ আইন লংঘন হবে। আর মসজিদের মুসল্লীরা অযু করার জায়গা হারাবে। এছাড়া কয়েক হাজার ব্যবসা প্রতিষ্ঠানের সোনাপুর বাজারটিতে কখনও আগুন লাগলে তা নেভানোর জন্য পাশে পানি পাওয়া যাবে না।

তারা আরও বলেন, ইতোমধ্যে ডেভলেপার কোম্পানীর মাধ্যমে পুকুরটি ভরাট করা হচ্ছে। পুকুর ভরাট করে সেখানে বহুতল ভবন নির্মাণ হবে। এটি পরিবেশের জন্য মরাত্মক হুমকি।

পুকুর ভরাট বন্ধ করে সেটিকে পুনঃখনন করার দাবি জানান তারা। আর এ নিয়ে জেলা প্রশাসককে লিখিত দেওয়া হলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলেও তাদের অভিযোগ।

এ বিষয়ে জেলা প্রশাসক দেওয়ান মাহাবুবুর রহমান জানান, পুকুরটি ব্যক্তি মালিকানাধীন। তবুও আইন রয়েছে, তবে শ্রেণি পরিবর্তন করা যাবে না। সে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মে ২০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa