ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

অটোরিকশার দৈনিক জমা বাড়ানোসহ ৯ দফা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, মে ২১, ২০২২
অটোরিকশার দৈনিক জমা বাড়ানোসহ ৯ দফা দাবি

ঢাকা: সিএনজিচালিত অটোরিকশার দৈনিক জমার টাকা বাড়ানোসহ ৯ দফা দাবি জানিয়েছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদ।

শনিবার (২১ মে) দুপুরে রাজধানীর জাতীয়  প্রেসক্লাবের জহুরুল হক হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

মালিকদের অন্যতম দাবিগুলো হলো-

ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলা এবং প্রাইভেট অটোরিকশা ঢাকা মহানগরীতে চলাচল বন্ধ করতে হবে, বিভিন্ন জেলার অটোরিকশার নির্ধারিত রং বাস্তবায়ন করে রেজিস্ট্রেশন ও ফিটনেস দিতে হবে, মহানগরীতে অটোরিকশার জন্য স্থায়ী পার্কিংয়ের ব্যবস্থা না করে নো পার্কিংয়ের মামলা বন্ধ করতে হবে, সহজশর্তে চালকের ড্রাইভিং লাইসেন্স দিতে হবে এবং অটোরিকশা রেকারিংয়ের ভয় দেখিয়ে পুলিশি হয়রানি ও চাঁদাবাজি বন্ধ করতে হবে।

অটোরিকশা মালিকপক্ষ বলছে, বর্তমান বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় এবং সরকারি ট্যাক্স বাড়ায় তারা নির্ধারিত দৈনিক জমার চেয়ে অতিরিক্ত টাকা নিতে বাধ্য হচ্ছেন। তাঁদের দাবি, দৈনিক জমার পরিমাণ বাড়াতে হবে।

ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদের সভাপতি মো. বরকত উল্লাহ বলেন, অটোরিকশার দৈনিক জমা ২০১৫ সালে সর্বশেষ নির্ধারণ করা হয় ৯০০ টাকা এবং মিটারে প্রতি কিলোমিটারে ১২ টাকা। বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, অটোরিকশার যন্ত্রাংশের দাম বাড়ায় এবং বিআরটিএ তে ট্যাক্সের দাম বাড়ায় এভাবে অটোরিকশা ব্যবসা চালানো মালিকদের পক্ষে কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

দৈনিক জমা ৯০০ টাকার বেশি চালকদের কাছ থেকে নেওয়া হয় স্বীকার করে বরকত উল্লাহ বলেন, এ ছাড়া আমাদের মালিকদের আর কোনো উপায় নেই। আমরা দৈনিক জমা অন্তত ১ হাজার ২০০ টাকা এবং মিটারে প্রতি কিলোমিটারে ২০ টাকা করতে হবে।

তিনি বলেন, নগরীতে বৈধ অটোরিকশা ১৫ হাজার। আর অবৈধ অটোরিকশা ৩২ হাজারের বেশি। এগুলো ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলা থেকে আসা।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মে ২১, ২০২২
এমএমআই/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।