ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদকসেবীদের সাজা নয়, চিকিৎসা দিন: জাতিসংঘ মহাসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জুন ২৬, ২০২২
মাদকসেবীদের সাজা নয়, চিকিৎসা দিন: জাতিসংঘ মহাসচিব

ঢাকা: সংঘাত, জলবায়ু পরিবর্তন জনিত দুর্যোগ, জোরপূর্বক বাস্তুচ্যুতি ও দারিদ্র্যের কষাঘাত মাদকদ্রব্যের অপব্যবহারের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, আমাদের অবশ্যই মাদকসেবীদের জন্য বিজ্ঞানভিত্তিক চিকিৎসা ও সহযোগিতা সেবা জোরদার করতে হবে এবং তাদের ভুক্তভোগী হিসেবে চিকিৎসা দিতে হবে।

রোববার (২৬ জুন) মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে এক বার্তায় এসব কথা বলেন জাতিসংঘের মহাসচিব।

তিনি বলেন, সংঘাত, জলবায়ু পরিবর্তন জনিত দুর্যোগ, জোরপূর্বক বাস্তুচ্যুতি ও দারিদ্র্যের কষাঘাত মাদকদ্রব্যের অপব্যবহারের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে। কোভিড-১৯ এই খারাপ অবস্থাকে আরও খারাপ করে তুলছে। একই সময় মানবিক জরুরি অবস্থার মধ্যে থাকা মানুষদের প্রয়োজনীয় ও প্রাপ্য স্বাস্থ্যসেবা ও চিকিৎসা পাওয়ার সুযোগ আরও অনেক কমে গেছে।

এদিকে অপরাধীরা মানুষের দুর্দশার সুযোগ নিয়ে লাভবান হচ্ছে। কোকেন উৎপাদন এখন সর্বোচ্চ এবং গত এক দশকে মেথামফেটামিন জব্দের পরিমাণ পাঁচগুণ ও অ্যামফিটামিন জব্দের পরিমাণ চারগুণ বেড়েছে।

জাতিসংঘের মহাসচিব আরও বলেন, মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক এই দিবসে এই অপতৎপরতা বন্ধ এবং ভুক্তভোগীদের সহযোগিতার বিষয়ে আমরা আবারও প্রতিজ্ঞাবদ্ধ হচ্ছি।

এসব প্রতিশ্রুতির মধ্যে রয়েছে জনগণ, স্বাস্থ্য ও মানবাধিকারকে কেন্দ্র করে বৈষম্যহীন নীতিগত সমাধান, মাদক পাচার বন্ধে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং মানুষের দুর্দশার সুযোগ নিয়ে যারা লাভবান হওয়ার চেষ্টা করে, তাদের জবাবদিহির আওতায় আনা।

আন্তোনিও গুতেরেস বলেন, আমাদের অবশ্যই মাদকসেবীদের জন্য বিজ্ঞানভিত্তিক চিকিৎসা ও সহযোগিতা সেবা জোরদার করতে হবে এবং তাদের ভুক্তভোগী হিসেবে চিকিৎসা দিতে হবে। মাদকসেবীদের সাজা ও বৈষম্য নয়, তাদের চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা প্রয়োজন এইচআইভি/এইডস ও হেপাটাইটিসের মতো সংক্রামক ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদেরও।

তিনি বলেন, মানবিক সংকটে থাকা লাখো-কোটি মানুষের জীবনে মাদককে আরও সমস্যা সৃষ্টি করতে দিতে পারি না আমরা। গুরুত্বপূর্ণ এই দিবসে আসুন আমরা সবার জীবন থেকে মাদকের কালো ছায়া দূর করতে এবং এই বিষয়ে প্রয়োজনীয় মনোযোগ ও পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ হই।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুন ২৬, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।