ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অধ্যক্ষ নিয়োগে অচলাবস্থা দূর করার দাবি বাকশিসের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, জুন ২৬, ২০২২
অধ্যক্ষ নিয়োগে অচলাবস্থা দূর করার দাবি বাকশিসের  ছবি: শাকিল আহমেদ

ঢাকা: অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগে অচলাবস্থা দূর করা ও ১২ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস)।

রোববার (২৬ জুন) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাকশিস সভাপতি অধ্যক্ষ আসাদুল হক।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বর্তমান সরকার অর্থনীতির উন্নয়নে বিভিন্ন মেগা প্রকল্প হাতে নিয়েছে। আমরা আশা করেছিলাম সরকার শিক্ষার উন্নয়নেও মেগা প্রকল্প হাতে নেবে। নতুন বাজেটে শিক্ষাখাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা প্রয়োজনের তুলনায় কম৷ বেসরকারি কলেজের একজন শিক্ষক ঈদ উৎসব ভাতা পান বেসিক বেতনের ২৫ শতাংশ, বাড়ি ভাড়া পান ১ হাজার টাকা এবং পূর্ণাঙ্গ চিকিৎসা ভাতা দেওয়া হয় না।

তিনি বলেন, আমরা বলতে চাই আমাদের প্রতিবাদ সত্ত্বেও অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের যে নীতিমালা জনবল কাঠামো ২০২১-এ অন্তর্ভূক্ত করা হয়েছে, তার ফলে বেসরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া অচল হয়ে পড়েছে। এ সু্যোগে একটি স্বার্থান্বেষী মহল সরকারি কলেজের শিক্ষকদের বিভিন্ন বেসরকারি বড়-বড় কলেজে প্রেষণে নিয়োগ দিয়ে চলেছে।

আসাদুল হক বলেন, আমরা আশা করেছিলাম শিক্ষা মন্ত্রণালয় শিক্ষক-কর্মচারীদের সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে তাদের সঙ্গে আলোচনা করে নেবে। কিন্তু, আমরা দেখতে পাচ্ছি শিক্ষক-কর্মচারীদের সঙ্গে একটা অদৃশ্য দূরত্ব রেখে তারা সিদ্ধান্ত নিচ্ছে। এমনকি, আইন প্রণয়নের ক্ষেত্রে তারা ইউনেস্কো ও আইএলও-এর নীতিমালা প্রয়োগের ক্ষেত্রেও কোনো ভূমিকা রাখে না, যা দুঃখজনক।

পরে, শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ১২ দফা দাবি প্রস্তাব করেন তারা। দাবী আদায়ে সরকারকে ৩১শে অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেন। অন্যথায় কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ কানাই লাল সরকার, অতিরিক্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ জুলহাস উদ্দিন, ঢাকা মহানগরীর আহ্বায়ক মো. জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ নজরুল ইসলাম, দফতর সম্পাদক; মুর্শিদ শাকুরীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ২৬ জুন, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।