ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের ষষ্ঠ দিনেও রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোয় ভিড়

শাকিল আহমেদ, স্টাফ ফটোসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
ঈদের ষষ্ঠ দিনেও রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোয় ভিড়

ঢাকা: ঈদের ষষ্ঠ দিনেও জনবহুল রাজধানীর মূল সড়ক থেকে অলিগলি অনেকটাই ফাঁকা। তবে প্রিয়জনদের সঙ্গে যারা ঈদ করতে যাননি বা রাজধানীর আশপাশের এলাকায় বসবাস করেন শুধুমাত্র তারাই ভিড় জমাচ্ছেন বিনোদনকেন্দ্রগুলোয়।

শুক্রবার (১৫ জুলাই) রাজধানীর বিভিন্ন বিনোদনকেন্দ্রগুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে।

রাজধানীতে অনেকগুলো বিনোদন কেন্দ্র থাকলেও শিশুদের কাছে সবচেয়ে প্রিয় বিনোদনকেন্দ্র হলো চিড়িয়াখানা। প্রযুক্তির যুগে মোবাইল বা টেলিভিশনে বাঘ-সিংহ দেখলেও সরাসরি চিড়িয়াখানায় গিয়ে এসব পশুকে সামনে থেকে দেখা আরও আনন্দের বিষয়। চিড়িয়াখানায় বাঘ-সিংহ-বানর দেখতে শিশুরা বেশি পছন্দ করে। এছাড়া হরিণ, ঘোড়া, জেব্রা ইত্যাদি প্রাণী রয়েছে চিড়িয়াখানায়। তাই বেশিরভাগ শিশুরাই ছুটে যায় রাজধানীর মিরপুরের চিড়িয়াখানায়।

রাজধানীর শাহবাগে পুরনো শিশু পার্কটি দীর্ঘদিন ধরে সংস্কারকাজের জন্য বন্ধ থাকার কারণে অনেক শিশুরা ঘুরতে এসে ফিরে যাচ্ছে।

রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোর মধ্যে রয়েছে- জাতীয় জাদুঘর, ডিএনসিসি ওয়ান্ডার ল্যান্ড (পুরনো শিশুমেলা), হাতিরঝিল, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, নভোথিয়েটার, বিজ্ঞান জাদুঘর, সামরিক জাদুঘর, বিমান জাদুঘর, রবীন্দ্র সরোবর, ডেমরা কোনাপাড়ায় মিনি কক্সবাজার। এছাড়া পুরান ঢাকায় রয়েছে আহসান মঞ্জিল, লালবাগের কেল্লা ইত্যাদি।

তবে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে মনোরম পরিবেশ ও সবচেয়ে সুন্দর-উৎকৃষ্ট জায়গা হল রাজধানীর হাতিরঝিল। রাজধানীবাসী থেকে শুরু করে আশপাশের এলাকা থেকে ছুটে আসেন হাতিরঝিলের সৌন্দর্য উপভোগ করতে।

আহসান মঞ্জিল পুরান ঢাকার ইসলামপুরের বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। পুরান ঢাকার স্থাপনার মধ্যে আহসান মঞ্জিল অন্যতম। নবাব পরিবারের বহুল স্মৃতি বিজড়িত এ প্রাসাদটি বর্তমানে জাদুঘর হিসেবে পরিচালিত হচ্ছে। বহুল স্মৃতি বিজড়িত এ প্রাসাদটি দেখতে ভিড় জমান দর্শনার্থীরা।

আহসান মঞ্জিলে বেড়াতে আসা হামিদুল ইসলাম বলেন, এ ভবনটা বেশ ঐতিহাসিক। ফলে এখানে ঘুরতে ভালো লাগে। আমি প্রায়ই আসি। ঈদে একটু মানুষের চাপ আছে। তবুও ভালো লাগছে।  

এছাড়া পুরান ঢাকায় লালবাগে রয়েছে লালবাগের কেল্লা। এটি পুরান ঢাকার বুড়িগঙ্গা নদীর দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে অবস্থিত। এটি একটি অসমাপ্ত মুঘল দুর্গ। মুগল সম্রাট সুবেদার মোহাম্মদ আজম শাহ এ দুর্গটি নির্মাণ পুরোপুরি করতে পারেননি তাই এটি একটি অসমাপ্ত দুর্গই বলা যায়। লালবাগ কেল্লার ভেতর রয়েছে জাদুঘর ও পরিবিবির কবর। তাই লালবাগ কেল্লায় প্রতিদিনই দর্শনার্থীরা ভিড় করেন।

লালবাগ কেল্লায় ঘুরতে আসা ইনামুল হক বাংলানিউজকে বলেন, পরিবার নিয়ে ঈদের ছুটিতে ঘুরতে এসেছি। ভালোই লাগছে। সারা বছর তো আর সময় হয় না।

রাজধানীর অধিকাংশ বিনোদনকেন্দ্রগুলোয় আজও ঈদ উপলক্ষে ভিড় ছিল দেখার মতো। এসব বিনোদনকেন্দ্রগুলোর কর্তৃপক্ষ জানিয়েছে, ঈদ উপলক্ষে এ ভিড় আরও দু-একদিন থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।