ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিল্পীদের জন্য ডরমেটরি ভবন নির্মাণের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
শিল্পীদের জন্য ডরমেটরি ভবন নির্মাণের সুপারিশ

ঢাকা: দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিল্পীদের থাকার জন্য একটি আধুনিক ডরমেটরি ভবন নির্মাণে পূর্বাচলে ১০ একর জমি বরাদ্দের প্রস্তাব রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছে পাঠাতে সংস্কৃতি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ 

কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমিন এবং সেলিনা ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিগত ২৫তম এবং ২৬তম সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ পর্যালোচনা করা হয়। এছাড়া প্রত্নতত্ত্ব অধিদপ্তরের জিঞ্জিরা প্রাসাদ সংক্রান্ত স্থানীয় সংসদ-সদস্য, জনপ্রতিনিধি, প্রশাসন, গণ্যমান্য ব্যক্তিরা, রেকর্ডীয় মালিকরা ও  প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রতিনিধিদের নিয়ে অংশীজন সভা আয়োজনের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে পরবর্তী সভায় অবহিতকরণের বিষয়ে সময় বর্ধিত করা হয়।
বৈঠকে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিল্পীদের থাকার লক্ষ্যে একটি আধুনিক ডরমেটরি ভবন নির্মাণ এবং অঞ্চলভিত্তিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জন্য পূর্বাচলে ১০ একর জমি বরাদ্দের জন্য একটি প্রস্তাব রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছে পাঠানোর জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।


বৈঠকে মৌলভীবাজার মনিপুরী ললিতকলা একাডেমির নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় সুবিধাজনক সময়ে স্থায়ী কমিটি কর্তৃক সরেজমিনে পরিদর্শনের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এ বৈঠকে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননকাজের একটি কর্ম পরিকল্পনা পর্যায় ক্রমিকভাবে তৈরিপূর্বক মন্ত্রণালয়কে অবহিতকরণ এবং দেশব্যাপী ৫২২টি প্রত্নতত্ত্ব স্থানের মধ্যে খননযোগ্য এবং পর্যটককে আকৃষ্ট করতে সক্ষম বিবেচনায় একটি প্রকল্প তৈরিপূর্বক পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানোর জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া যেসব জেলায় শিল্পকলা একাডেমির শিল্পী সমিতি সময়োত্তীর্ণ হয়েছে সেসব জেলায় এডহক কমিটি গঠনের লক্ষ্যে জেলা প্রশাসকদেরকে পাঁচ শিল্পী সদস্যের নাম পাঠানোর জন্য পত্র দেওয়ার নিমিত্ত কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালকরা, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের প্রতিনিধি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।