ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

জাবিতে সাংবাদিক নির্যাতন, ৮ কর্মীকে ছাত্রলীগ থেকে অব্যাহতি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
জাবিতে সাংবাদিক নির্যাতন, ৮ কর্মীকে ছাত্রলীগ থেকে অব্যাহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ কর্মীকে শারীরিক নির্যাতন করার অভিযোগে আট কর্মীকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মঙ্গলবার (২ আগস্ট) রাতে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর হলে এ ঘটনা ঘটে।

 

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের কতিপয় ছাত্রলীগ কর্মীকে নির্যাতনকারী হিসেবে দাবি করেন সাংবাদিক আল আমিন হোসেন রুবেল। তিনি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থী।

এদিকে অব্যাহতি পাওয়া আট ছাত্রলীগ কর্মী হলেন: বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের আসাদ হক ও আরিফ জামান সেজান, অর্থনীতি বিভাগের ৪৭তম ব্যাচের জিয়াদ মির্জা, দর্শন বিভাগের ৪৭তম ব্যাচের মীর হাসিবুল হাসান রিশাদ, নৃবিজ্ঞান বিভাগের রাইহান বিন হাবিব, প্রাণিবিদ্যা বিভাগের মুনতাসির আহমেদ তাহরীম, আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী মাসুম বিল্লাহ এবং রসায়ন বিভাগের ৪৮তম ব্যাচের জাহিদ হাসান।

ভুক্তভোগী সংবাদকর্মী ও অভিযুক্ত ছাত্রলীগ কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, কক্ষ থেকে ডেকে এনে নিজের বন্ধুদের পরিচয় দিতে বলা হয় ওই সাংবাদিককে। পরিচয় পর্ব শেষে রুমের সিলিং ধরে ঝুলে থাকতে বলা হয়। পাঁচ মিনিট ঝুলে থাকার পরে আর ঝুলতে না পেরে নেমে যান সংবাদকর্মী। এতে ক্ষুব্ধ হয়ে উঠেন ছাত্রলীগ কর্মীরা এবং শাস্তি স্বরূপ টেবিলের নিচে মাথা দিতে বলেন তারা। কিন্তু তাতে অস্বীকৃতি জানালে আরও রাগান্বিত হয়ে উঠে মারধর শুরু করেন তারা।

ভুক্তভোগী সংবাদকর্মী জানান, ‘এক পর্যায়ে আমাকে তারা মোবাইলে রেকর্ড অন করছি কিনা এটা নিশ্চিত হওয়ার জন্য তাদের কাছে মোবাইল ফোনটা দিতে বলেন। লক খুলে দিতে বললে আমি অস্বীকৃতি জানাই। পরবর্তীতে তারা আমার শার্টের কলার ধরে মারধর করেন। আমার মোবাইল অনেকক্ষণ আটকেও রাখেন তারা। ’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন বাংলানিউজকে বলেন, ‘অপরাধীর কোনো দল নেই। বাংলাদেশ ছাত্রলীগ কোনো অপরাধীর আশ্রয় স্থল না। আমরা রাতে অভিযোগ পাওয়ার পরেই সংবাদকর্মী এবং হল ছাত্রলীগ কর্মীদের সঙ্গে কথা বলে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। ভবিষ্যতে তারা ছাত্রলীগের কোনো কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না। ’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ কমিটির সভাপতি ও রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রাধ্যক্ষ আব্দুল্লাহ হেল কাফি বাংলানিউজকে বলেন, ‘আমরা হলের পক্ষ থেকে জরুরি মিটিং ডেকেছি। আজ রাত ৮টার মিটিংয়ে অভিযুক্ত ও দোষীদের বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়া হবে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তাদের ব্যাপারে অবহিত করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।