ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বাংলাদেশের অর্থনীতি-সংস্কৃতি সবকিছু কৃষিকে ঘিরে আবর্তিত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
‘বাংলাদেশের অর্থনীতি-সংস্কৃতি সবকিছু কৃষিকে ঘিরে আবর্তিত’

ঢাকা : বাংলাদেশের অর্থনীতি থেকে শুরু করে সংস্কৃতি সবকিছু কৃষিকে ঘিরে আবর্তিত হয়ে থাকে। একসময় দেশে কৃষিতে জিডিপির অবদান ছিল ৫০ শতাংশ।

বর্তমানে শতাংশের হিসেবে কৃষির অবদান কমলেও সার্বিকভাবে অনেক বেশি বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

সোমবার (২২ আগস্ট) বিকেলে রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে কৃষিমন্ত্রী এ মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথের দর্শন দ্বারা বঙ্গবন্ধু প্রভাবিত ছিলেন। রবীন্দ্রনাথ মনে করতেন আধুনিক সময়ের কৃষি শুধু চাষা দিয়ে কৃষি হবে না। শিক্ষিতদের নিয়ে আসতে বঙ্গবন্ধু কৃষিবিদদের ক্লাস ১ স্ট্যাটাস দিয়েছিলেন।

কৃষিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন শুধু দেশে জন্ম নিলেই হবে না, মানুষকে ভালোবাসতে হবে। এদেশের কৃষক-শ্রমিক কীভাবে নির্যাতিত হয়েছিল তালুকদার-জমিদারের হাতে, সেটা থেকে বঙ্গবন্ধু উদ্ধার করার পথ তৈরি করেছিলেন।

প্রধানমন্ত্রীর অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা কৃষিক্ষেত্রে অবদান রেখে চলেছেন। পুষ্টিকর ডিম-মাছ-মাংস নিরাপদ খাদ্য হিসেবে খেতে পারে সে লক্ষ্যে কাজ করে চলেছেন।

কৃষি ক্ষেত্রে ভর্তুকি প্রসঙ্গে রাজ্জাক বলেন, ৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছিল গতবছর। কিন্তু এবার ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে। ২৫০ ডলার গম এখন ৫০০ ডলারে কিনতে হচ্ছে ইউক্রেন যুদ্ধ ও করোনা মহামারি পরবর্তী সময়ে অর্থনৈতিক সংকটের কারণে।
 
বাংলাদেশের বুদ্ধিজীবীদের সমালোচনা করে মন্ত্রী বলেন, পাকিস্তানি বুদ্ধিজীবীরা এমনকি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলছেন বাংলাদেশের চেয়ে পাকিস্তান পিছিয়ে। বাংলাদেশের সক্ষমতা অর্জন করতে ১২-১৪ বছর লাগবে। আর বাংলাদেশের বুদ্ধিজীবীরা বিভ্রান্ত করে চলেছেন আর তারা দোয়া করছেন বাংলাদেশ শ্রীলঙ্কা হবে।

বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজনে আলোচনা সভায় কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি ও কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম।

বাংলাদেশ সময় : ১৯৪১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।