ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘লবণাক্ততা ও উপকূলের বিপন্ন জীবন’র মোড়ক উন্মোচন  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
‘লবণাক্ততা ও উপকূলের বিপন্ন জীবন’র মোড়ক উন্মোচন  

সাতক্ষীরা: গৃহস্থালী ও সামাজিক জীবনে লবণাক্ততার প্রভাব নিয়ে প্রকাশিত গবেষণা গ্রন্থ ‘লবণাক্ততা ও উপকূলের বিপন্ন জীবন’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সাতক্ষীরার শ্যামনগর উপজেলা মিলনায়তনে গবেষণা প্রতিষ্ঠান বারসিক প্রকাশিত এ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন।

বারসিক কর্মকর্তা গাজী আল ইমরানের সঞ্চালনায় বক্তব্য দেন- শ্যামনগর উপজেলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, শ্যামনগর প্রেসক্লাবের সভাপতি জি এম আকবর কবির, উপজেলা কৃষি অফিসার এনামুল ইসলাম, মৎস্য অফিসার তুষার মজুমদার, সমাজসেবা অফিসার আরিফুজ্জামান আরিফ, শ্যামনগর থানার পরিদর্শক (তদন্ত) হাওলাদার সানোয়ার হোসেন মাসুম, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার প্রমুখ।

অনুষ্ঠানে বারসিকের বাস্তুতন্ত্র ও জীববৈচিত্র্য সেলের পরিচালক ও গবেষক পাভেল পার্থ বলেন, কৃষি ও ধানের ওপর লবণাক্ততার প্রভাব নিয়ে গবেষণা হলেও গৃহস্থালী ও সামাজিক জীবনে লবণাক্ততার প্রভাব নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। সাতক্ষীরার শ্যামনগরের ১২টি ইউনিয়নে বছরব্যাপী ধারাবাহিক গবেষণার মাধ্যমে প্রাত্যহিক জীবনের নানাক্ষেত্রে লবণাক্ততার প্রভাব বিষয়ক ১৬টি প্রবন্ধ নিয়ে ‘লবণাক্ততা ও উপকূলের বিপন্ন জীবন’ গ্রন্থটি প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গ্রন্থটিতে লবণাক্ততা নিয়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং ইউনিয়ন পরিষদের ভূমিকাও তুলে ধরা হয়েছে।  

বাংরাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।