ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

জীবনমান উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীকে গৃহঋণ দিচ্ছে রাসিক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
জীবনমান উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীকে গৃহঋণ দিচ্ছে রাসিক

রাজশাহী: প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় মহানগর এলাকার এসব মানুষকে গৃহ-উন্নয়ন ঋণ দিচ্ছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ঋণ দেওয়া কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

এদিন দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গৃহ-উন্নয়ন ঋণ দেওয়া কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। অনুষ্ঠানে প্রকল্পের ১০ জন সদস্যের প্রত্যেককে দুই লাখ টাকা করে গৃহ-উন্নয়ন ঋণ দেওয়া হয়। এ প্রকল্পের আওতায় আগামী ডিসেম্বর পর্যন্ত গৃহ নির্মাণে তিন কোটি টাকা ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে রাসিকের।
 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, সরকার ও ইউএনডিপির সহায়তায় প্রায় ১৬ বছর ধরে প্রকল্পটির কার্যক্রম চলছে। এ প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের ভাগ্যের উন্নয়ন হয়েছে, নারীর ক্ষমতায়ন হয়েছে। ইউরোপীয় কমিশন ও ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিনিধিসহ দেশি-বিদেশি পর্যটকদের কাছে রাজশাহীর উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে সিডিসির কার্যক্রম বিষয়ে তুলে ধরেছি। এ প্রকল্পের আওতায় প্রায় ৫৮ হাজার পরিবারের সদস্য অন্তর্ভুক্ত রয়েছে। তারা তাদের সঞ্চিত অর্থে গঠিত তহবিলে নিজেদের ভাগ্যের উন্নয়ন ও এলাকায় রাস্তা, ড্রেন নির্মাণ অব্যাহত রেখেছে।  

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশে ব্যাপক উন্নয়ন দৃশ্যমান হয়েছে। দেশের উন্নয়নের ধারাবাহিকতায় রাজশাহীতে ব্যাপক উন্নয়ন কাজ চলছে। কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শিল্পাঞ্চল গড়ে তোলার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যে বিসিক শিল্পনগরীর-২ এর ভূমি উন্নয়ন কাজ শেষ হয়েছে। রাজশাহীতে চামড়া শিল্প পার্কের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।  

রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে লানিং অ্যান্ড আর্নিং প্রজেক্টের আওতায় কম্পিউটার প্রশিক্ষণ চালু করা হবে। যেখান থেকে প্রশিক্ষণ নিয়ে আয় করতে পারবেন প্রশিক্ষণপ্রাপ্তরা। সিএইচডিএফ প্রকল্পের আওতায় মহানগরীতে ৩০৫টি গৃহ নির্মাণে সহায়তা দেওয়া হয়েছে। আগামীতে গৃহ-উন্নয়ন ঋণ দেওয়া কার্যক্রম চলমান থাকবে।

খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী দেশের মধ্যে সেরা বসবাসযোগ্য শহর হিসেবে স্বীকৃতি লাভ করেছে। আগামীতে দক্ষিণ এশিয়ার মধ্যে অন্যতম একটি শহর হিসেবে রাজশাহী স্থান পাবে বলে আশা করি।

প্রকল্পের টাউন ম্যানেজার আব্দুল কাইউম মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- প্রকল্পের উপদেষ্টা কবি আরিফুল হক কুমার, সদস্য সচিব ও রাসিকের প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার ও চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।