ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিসংঘ সদরদপ্তর-স্থায়ী মিশন পরিদর্শনে এনডিসি প্রতিনিধি দল

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
জাতিসংঘ সদরদপ্তর-স্থায়ী মিশন পরিদর্শনে এনডিসি প্রতিনিধি দল এনডিসি

ঢাকা: ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল আকবর হোসেনের নেতৃত্বে কলেজটির ২৯ সদস্যের একটি প্রতিনিধিদল জাতিসংঘ সদরদপ্তর ও জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শন করেছেন। ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২২ এর অংশ হিসেবে  ওভারসিজ স্টাডি ট্যুর-২ এর আওতায় তারা পরিদর্শন করেন।

প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন বাংলাদেশের সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তাসহ নাইজেরিয়া, শ্রীলঙ্কা ও যুক্তরাজ্যের সামরিক বাহিনীর কর্মকর্তারা।  

শনিবার (০৮ অক্টোবর) নিউইয়র্কের বাংলাদেশ স্থায়ী মিশন এ তথ্য জানায়।

জাতিসংঘ সদরদপ্তরে প্রতিনিধি দলকে ব্রিফ করেন জাতিসংঘের ডেপুটি মিলিটারি অ্যাডভাইজর মেজর জেনারেল মাউরিন ও ব্রায়েন। ব্রিফিং-এ তিনি মাঠ পর্যায় ও সদরদপ্তরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের নানা দিক তুলে ধরেন।

ব্রিফিং শেষে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘের মিলিটারি অ্যাডভাইজর জেনারেল বিরামে ডিওপের সঙ্গে বৈঠক করেন এনডিসি কমান্ড্যান্ট লেফট্যানেন্ট জেনারেল আকবর হোসেন। বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষী কার্যক্রম ও বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজের মধ্যকার প্রশিক্ষণ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ থেকে যাতে আরও অধিক শান্তিরক্ষী নেওয়া হয় সে বিষয়েও অনুরোধ জানান এনডিসি কমান্ড্যান্ট। জাতিসংঘের মিলিটারি অ্যাডভাইজর মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম মিনুসকা-তে কর্তব্যরত অবস্থায় তিনজন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও নিন্দা জানান। বাংলাদেশি শান্তিরক্ষীদের দক্ষতা ও কর্তব্যপরায়নতার প্রশংসা করেন তিনি।

দুপুরে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শনে আসেন এনডিসি প্রতিনিধি দল। স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানে প্রতিনিধিদলকে স্বাগত জানান জাতিসংঘ নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিত। তিনি স্থায়ী মিশনের বিভিন্ন কার্যক্রম এবং জাতিসংঘে বাংলাদেশের অংশগ্রহণের নানা দিক বিশেষ করে শান্তিরক্ষা ও শান্তিবিনির্মাণ, রোহিঙ্গা সংকট, অভিবাসন, টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন, কোভিড-১৯ পরবর্তী সময়ে বিশ্ব ব্যবস্থা ও সাম্প্রতিক বৈশ্বিক পরিস্থিতি ইত্যাদি বিষয়ে বাংলাদেশের উল্লেখযোগ্য ভূমিকার কথা তুলে ধরেন।

এনডিসি প্রতিনিধিদলের সফর উপলক্ষে স্থায়ী মিশন আয়োজিত এ অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন প্রতিনিধিদলের প্রধান এনডিসি কমাড্যান্ট লেফটেন্যান্ড জেনারেল আকবর। শান্তিরক্ষাসহ জাতিসংঘের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের জন্য রাষ্ট্রদূতসহ স্থায়ী মিশনের সদস্যদের ধন্যবাদ জানান তিনি। পরিদর্শনের জন্য বাংলাদেশ মিশনকে নির্বাচিত করায় এনডিসি কমান্ড্যান্টসহ এনডিসির প্রতিনিধিদলকেও ধন্যবাদ জানান স্থায়ী প্রতিনিধি।

ব্রিফিং অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ ও সফলতার নানা দিক তুলে ধরেন মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল মো সাদেকুজ্জামান।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২২
টিআর/এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।