ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিএসএমএমইউ প্রতিনিধিদলের ভারতের এইমস পরিদর্শন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
বিএসএমএমইউ প্রতিনিধিদলের ভারতের এইমস পরিদর্শন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল ভারতের দিল্লীতে অবস্থিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্স (এইমস) পরিদর্শন করেছে।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ নেতৃত্বে এ পরিদর্শন কার্যক্রম পরিচালিত হয়।

শুক্রবার (নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণায় অনেক গুরুত্ব দিয়েছে। গবেষণার মান আরও বাড়ানোর লক্ষ্যে সারা বিশ্বের প্রখ্যাত স্বাস্থ্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে বিএসএমএমইউর দুয়ার উন্মুক্ত করেছে। পারস্পারিক জ্ঞান বিনিময়ের জন্য আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার লক্ষ্যে সমঝোতা করছি।

বিএসএমএমইউ প্রতিনিধিদল এইমসের ফুল অটোমেটেড স্মার্ট ল্যাব পরিদর্শন করে। একই সময় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সের সঙ্গে গবেষণা, গবেষণা প্রযুক্তি ও জ্ঞান বিনিময়ের আলোচনাও হয়।

ভবিষ্যতে সমঝোতা স্মারক স্বাক্ষর করতে সম্মত হয় এ দুটি প্রতিষ্ঠান। ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট ও ফ্যাকাল্টিরা এইমস থেকে প্রশিক্ষণ নিতে পারবে। বিএসএমএমইউ সেখান থেকে আধুনিক চিকিৎসার প্রযুক্তি জ্ঞান নেবে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সও গবেষণার কাজে বিএসএসএমইউর কাছ থেকে সহযোগিতা পাবে।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, ল্যাবরেটোরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবতোষ পাল, সহযোগী অধ্যাপক ডা. মো. সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সের পরিচালক অধ্যাপক ডা. শ্রীনিভাস, এক্সট্রানাল এফিয়ার্সের ডিন অধ্যাপক ডা. মিনু ভাজপাই, এইচওডি অধ্যাপক ডা. সুব্রত স্নিহা, ল্যাবরেটরি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুদ্বীপ উপস্থিত ছিলেন।

এছাড়া উপাচার্যের নেতৃত্বে এ উচ্চ প্রতিনিধিদল ভারতের আরেকটি প্রখ্যাত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ম্যাক্স সুপার স্পেশালাইজড হসপিটাল পরিদর্শন করে।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।