ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নড়াইলে নবান্ন উৎসবে গ্রামীণ পিঠা খাওয়ার ধুম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
নড়াইলে নবান্ন উৎসবে গ্রামীণ পিঠা খাওয়ার ধুম

নড়াইল: নড়াইলে দিনব্যাপী নবান্নের পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। সেখানে গ্রামীণ পিঠা খাওয়ার ধুম পড়েছিল।

শনিবার (১৯ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত নড়াইলের ধোপাখোলা গ্রামে নন্দন কাননের আয়োজনে দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষনীয় অংশ ছিল গ্রামীণ পিঠা তৈরি করে সেগ্রলো আগতদের খাওয়ানো। গ্রামীণ পরিবেশে অন্যরকম আয়োজনই জেলার প্রধান নবান্ন উৎসব।

সকাল থেকেই উৎসবে আসতে থাকেন বিভিন্ন মানুষ। কেউ এনেছেন চিতই আবার কেউ আন্দসা। নিজ হাতে পিঠা তৈরি করে গ্রাম থেকে নারীরা এসেছেন নবান্ন উৎসবে। পায়েশ, রসে ভেজা চিতই, পুলি, ভাপা, রসপাকানসহ নানা নামের আর স্বাদের প্রায় ২০ প্রকারের পিঠা খাওয়ানো হয় এ উৎসবে।

অনুষ্ঠানের শুরুতে সকালে মঙ্গল প্রদীপ জ্বালানো হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আয়োজক ডা. মায়ারানী বিশ্বাস, লেখক সুবাষ বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুণ্ডু, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, সৌরভ ব্যানার্জী প্রমুখ।

এছাড়া ছোট্ট মঞ্চে চলে শিশুদের নানা ধরনের নাচ, গান, আবৃতি। গ্রামের মধ্যে এ ধরনের আয়োজনে খুশি আশেপাশে বাসিন্দারা। নানা সাজে উপস্থিত হন কৃষাণীরা। নিজের হাতে তৈরি পিঠা দিয়ে উৎসব সাজাতে পেরে তারাও আনন্দিত।

অনুষ্ঠানে চিতই আর কুলি পিঠা তৈরি করে এনছেন শান্তিলতা আর নমিতা। রীনা এনছে দুধপুলি, রসপানতা তৈরি করেছেন রাখি। এরকম পম্পা, অর্চনা, কেয়া বাগচী, অনিতা, শিউলী, শিল্পী, বিভা, স্বপ্নাও এনেছে নানা ধরনের আর স্বাদের সব পিঠা। নিজেদের হাতে বানানো এসব পিঠা গ্রামবাসীকে খাওয়াবে বলে তাদের চোখেমুখে আনন্দ ভাসছিল।

শান্তিলতা বাংলানিউজকে বলেন, অতিথিদের খাওয়াবো বলে আমরা নিজ হাতে পিঠা তৈরি করে এনেছি। নবান্ন বাঙালি কৃষকদের প্রধান উৎসবে পরিনত হোক এটাই আমাদের চাওয়া।

আয়োজক ডা. মায়া রানী বিশ্বাস ও তার স্বামী সুবাস বিশ্বাস বাংলানিউজকে বলেন, প্রায় ৬ হাজার প্রকার মেলা আছে আমাদের বাংলায়। কিন্ত কৃষকদের জন্য কোনো মেলা নেই। কৃষকদের মেলা হবে নবান্ন। আজ সবার অংশগ্রহন দেখে আমরা অভিভূত।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।