ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

স্বপ্নের ভুবনে আরেক স্বপ্ন

ইমদাদুল হক মিলন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
স্বপ্নের ভুবনে আরেক স্বপ্ন

একটা সময়ে ঢাকা শহরের বনেদি এলাকা বলতে ধানমণ্ডি, গুলশান, বনানী—এই এলাকাগুলোকে মনে করা হতো। গত কুড়ি-পঁচিশ বছরে মানুষের সেই ধারণা বদলে গেছে।

এখন বনেদি আবাসিক এলাকা বলতে বসুন্ধরাকেই মনে করে সবাই। এত আধুনিক ও সুপরিকল্পিত আবাসিক এলাকা ঢাকায় আর নেই।

যত দিন যাচ্ছে বসুন্ধরা রুচিশীল নাগরিকের বসবাসের জন্য আরো আকর্ষণীয় হয়ে উঠছে। এ রকম পরিচ্ছন্ন পরিবেশ, প্রশস্ত সুন্দর রাস্তা, সবুজে সবুজে ছেয়ে থাকা সুন্দর আবাসিক এলাকা পৃথিবীর উন্নত দেশগুলোর বড় শহরের পাশগুলোতে যে নয়নাভিরাম স্নিগ্ধ ও নিরাপদ ছোট ছোট শহর থাকে ঠিক ও রকম শহরের সঙ্গে তুলনীয়। কী নেই বসুন্ধরা আবাসিক এলাকায়? দেশের শ্রেষ্ঠ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বেশ কয়েকটি বসুন্ধরায়। শ্রেষ্ঠ স্কুলগুলো এই এলাকায়।

হাসপাতাল, শপিং মল, জিম, খেলার মাঠ সব কিছু মিলিয়ে বসুন্ধরার তুলনা বসুন্ধরা। অসাধারণ নির্মাণশৈলীর বিশাল আকৃতির কয়েকটি মসজিদ আছে, মাদরাসা ও এতিমখানা আছে। বসুন্ধরা আই হসপিটাল নামের একটি অত্যন্ত উন্নতমানের চক্ষু হাসপাতাল আছে। ডায়াবেটিক রোগীদের জন্য বসুন্ধরা ডায়াবেটিক হাসপাতাল আছে।

চমৎকার কয়েকটি ফুড কোর্ট আছে। সব মিলিয়ে একটি আধুনিক আবাসন এলাকার জন্য যা যা প্রয়োজন তার কোনোটিই বাদ নেই এখানে। নিরাপত্তাব্যবস্থাটি অসামান্য। রাত ৩টায়ও একটি মেয়ে চাইলে একা একা ঘুরে বেড়াতে পারবে বসুন্ধরায়। কেউ তার দিকে চোখ তুলে তাকানোরও সাহস পাবে না।

স্থাপনাশৈলীতে অনন্য এমন সব আবাসিক ভবন নির্মিত হয়েছে যে একবার তাকালে চোখ ফেরানো যায় না। খেলাধুলায় বসুন্ধরা পরিবারের প্রত্যেকেই অত্যন্ত উৎসাহী। ‘শেখ রাসেল ক্রীড়াচক্র’ ও ‘শেখ জামাল ফুটবল ক্লাব’ এই গ্রুপ পরিচালনা করে। তাদের নিজস্ব টিম ‘বসুন্ধরা কিংস’ এরই মধ্যে ক্রীড়ামোদি মানুষের ব্যাপকভাবে নজর কেড়েছে। এই গ্রুপের মিডিয়া বাংলাদেশের সবচেয়ে বড় মিডিয়া হাউস হিসেবে পরিচিত। তিনটি দৈনিক পত্রিকা—কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন এবং ইংরেজি দৈনিক ডেইলি সান। একটি নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম। একটি রেডিও রেডিও ক্যাপিটাল আর দুটি টেলিভিশন নিউজ টোয়েন্টিফোর ও টি-স্পোর্টস। স্পোর্টস চ্যানেল হিসেবে টি-স্পোর্টস এখন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় চ্যানেল। আর দৈনিক পত্রিকাগুলোর মধ্যে বাংলাদেশ প্রতিদিন জনপ্রিয়তার দিক থেকে সবার ওপরে অবস্থান করছে।

বসুন্ধরা গ্রুপের স্লোগান ‘দেশ ও মানুষের কল্যাণে’। দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী হিসেবে জিডিপিতে বিশাল ভূমিকা রাখছে তারা। দেশ এগিয়ে নিয়ে যাওয়ার কাজে ব্যাপক ভূমিকা পালন করছে। দেশের কল্যাণ মানেই মানুষের কল্যাণ। মানুষ শক্তিশালী হলে দেশ শক্তিশালী হয়। মানুষ বড় হলে দেশ বড় হয়।

বসুন্ধরা গ্রুপের দুটি প্রতিষ্ঠান জনহিতকর কাজ করে চলেছে ব্যাপকভাবে। বসুন্ধরা ফাউন্ডেশন ও বসুন্ধরা শুভসংঘ। বসুন্ধরা ফাউন্ডেশন অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার জন্য সুদ ও সার্ভিস চার্জমুক্ত ক্ষুদ্রঋণ দিয়ে আসছে কুড়ি বছর ধরে। এই ঋণের মধ্য দিয়ে বাঞ্ছারামপুর এলাকায় প্রায় ৪০ হাজার নারী স্বাবলম্বী হয়েছেন। কোটি কোটি টাকা এই খাতে ঋণ দেওয়া হচ্ছে। এই কার্যক্রম চলতেই থাকবে। একটা সময়ে সারা দেশের অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার জন্য এই ক্ষুদ্রঋণ প্রকল্প অগ্রসর করা হবে।

বসুন্ধরা শুভসংঘ এখন বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক সংগঠন। ‘শুভ কাজে সবার পাশে’ স্লোগান নিয়ে সংগঠনটি এগোচ্ছে। অসচ্ছল নারীদের স্বাবলম্বী করার জন্য বিভিন্ন জেলার প্রত্যন্ত অঞ্চলে খোলা হয়েছে বসুন্ধরা শুভসংঘ প্রশিক্ষণ কেন্দ্র। এই কেন্দ্রের মাধ্যমে যে নারীরা প্রশিক্ষিত হচ্ছেন, প্রশিক্ষণ শেষে তাঁদের প্রত্যেককে একটি করে সেলাই মেশিন উপহার দেওয়া হচ্ছে। এই সেলাই মেশিন ব্যবহার করে যাতে তাঁরা সংসারে সচ্ছলতা আনতে পারেন, এটাই উদ্দেশ্য। দিনে দিনে কার্যক্রমটি বিস্তৃত হচ্ছে। সঙ্গে চলছে যেসব প্রত্যন্ত অঞ্চলে স্কুল নেই সেসব অঞ্চলে ‘বসুন্ধরা শুভসংঘ স্কুল’ প্রতিষ্ঠার কাজ। প্রতি মাসে একটি করে স্কুল তৈরি করা হচ্ছে। দেশের ৬৪ জেলায় নিজস্ব জমিতে নিজস্ব ভবনে স্কুল, প্রশিক্ষণকেন্দ্র ও পাঠাগার নির্মাণ করার কাজ এগিয়ে চলেছে। এ ছাড়া নানা রকমভাবে অসচ্ছল মানুষকে সহায়তা দেওয়া হচ্ছে এই সংগঠন থেকে। প্রতিবন্ধীদের হুইলচেয়ার কিনে দেওয়া হচ্ছে, দোকান করে দেওয়া হচ্ছে, ভ্যানগাড়ি কিনে দেওয়া হচ্ছে কাউকে, হাঁস-মুরগি, গরু-ছাগল কিনে দেওয়া হচ্ছে। মাথা গোঁজার ব্যবস্থা নেই এ রকম বহু মানুষকে ঘর করে দেওয়া হয়েছে। অর্থাৎ অসচ্ছল ও অসহায় মানুষের পাশে ব্যাপকভাবে দাঁড়ানোর কাজটি চালিয়ে যাচ্ছে বসুন্ধরা শুভসংঘ।

অসুস্থ মানুষের চিকিৎসার দায়িত্বও নিচ্ছে বসুন্ধরা গ্রুপ। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছে না—এমন শত শত নারী, পুরুষ ও শিশুর দায়িত্ব নিচ্ছে গ্রুপটি। কোটি কোটি টাকা খরচ করা হচ্ছে এসব রোগীর পেছনে। আর আছে শিক্ষাবৃত্তি। যেসব মেধাবী ছাত্র-ছাত্রী টাকার অভাবে পড়াশোনা চালিয়ে যেতে পারছে না, সারা দেশ খুঁজে খুঁজে এ রকম প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রীকে মাসিক বৃত্তি দেওয়া হচ্ছে নিয়মিত। এক থেকে ১০ হাজার টাকা পর্যন্ত এই বৃত্তি। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সবাই। কেউ কেউ ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং পড়ছে। ভর্তি থেকে শুরু করে তাদের যাবতীয় ব্যয়ভার বহন করছে বসুন্ধরা শুভসংঘ। অসচ্ছল ও অসহায় নারী-পুরুষের ভরণপোষণেরও দায়িত্ব নিচ্ছে। মাসে মাসে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে এই ধরনের মানুষকে। জেলায় জেলায় পাঠাগার তৈরি করা হচ্ছে ছেলেমেয়েদের পাঠাভ্যাস তৈরি করার জন্য। অর্থাৎ যত রকমভাবে মানুষের কল্যাণে কাজ করা যায় সবই করে যাচ্ছে সংগঠনটি।

সম্প্রতি অসাধারণ এক কর্মযজ্ঞ শুরু করেছে বসুন্ধরা গ্রুপ তাদের আবাসিক এলাকায়। বিশাল জায়গা নিয়ে তৈরি করা হচ্ছে বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্স। অত্যন্ত আধুনিক মানের ফুটবল ও ক্রিকেট স্টেডিয়াম তৈরি করা হচ্ছে। সঙ্গে থাকছে ইনডোর গেমসের ব্যবস্থা। বসুন্ধরা আবাসিক এলাকার এন ব্লকে গেলে এই কর্মযজ্ঞ চোখে পড়বে প্রত্যেক মানুষের। যাঁরাই সেখানে যাবেন তাঁরাই বিস্মিত হবেন। এই স্টেডিয়ামের সামনে গিয়ে দাঁড়ানো মানে একটি বিস্ময়কর স্বপ্নের সামনে গিয়ে দাঁড়ানো। স্বপ্নের বাস্তবতা তাঁদের মুগ্ধ করবে।

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান মাননীয় আহমেদ আকবর সোবহান মাত্র ৩৫ বছর আগে একটি স্বপ্ন নিয়ে যাত্রা শুরু করেছিলেন। সেই স্বপ্ন বিশাল বিস্তৃতি লাভ করেছে। স্বপ্ন অনেকেই দেখেন কিন্তু বাস্তবায়ন করতে পারেন না সবাই। জনাব আহমেদ আকবর সোবহান স্বপ্ন দেখেছেন, সেই স্বপ্নকে বাস্তবায়ন তো করেছেনই, স্বপ্নকে কোটি গুণ ছাড়িয়ে গেছেন। এই মুহূর্তে তিনি আরেকটি স্বপ্ন বাস্তবায়ন করতে চলেছেন। বসুন্ধরা আবাসিক এলাকার এন ব্লকের স্পোর্টস কমপ্লেক্সের পাশেই নির্মাণ করছেন একটি স্কুল ভবন। প্রায় ১৫ বিঘা জমির ওপর সাততলা ভবন। প্রতি তলায় ৪০ হাজার বর্গফুট করে জায়গা। স্কুলটি হচ্ছে আন্তর্জাতিক মানের বাংলা মাধ্যমের স্কুল। তবে ইংলিশ ভার্সনও থাকবে। বাংলাদেশে যে কটি বিখ্যাত বা স্বনামধন্য স্কুল আছে বসুন্ধরার এই স্কুলটি সেই পর্যায়ে গিয়ে দাঁড়াবে তো বটেই, ওই সব স্কুলকে ছাড়িয়ে আরো বহুদূর এগিয়ে যাবে। ভবন নির্মাণের কাজ শেষ পর্যায়ে। ঘুরে ঘুরে দেখে আমি চমত্কৃত হয়েছি। হাজার বারো শ বর্গফুটের একেকটি ক্লাসরুম। রুমগুলোর পরিকল্পনা ও ছাত্র-ছাত্রীদের সুযোগ-সুবিধার ব্যাপারটি চমৎকার। স্কুলের সঙ্গে একটি মাঠ। পাশেই আরেকটি স্টেডিয়াম। স্কুল ভবনের ভেতর পাঁচ হাজার বর্গফুট জায়গা নিয়ে তৈরি করা হবে লাইব্রেরি। সব মিলিয়ে স্কুলটি হয়ে উঠবে ছাত্র-ছাত্রীদের কাছে একটি স্বপ্নের স্কুল। স্কুল হিসেবেই যাত্রা শুরু করা হচ্ছে, তবে হয়ে যাবে কলেজও। সব মিলিয়ে মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য এই স্কুলটি খুলে দেবে এক স্বপ্নের দুয়ার।

বসুন্ধরা গ্রুপ যা-ই করে তা-ই হয় আন্তর্জাতিক মানের। এই স্কুলও হবে সেই মানেরই। মানের ক্ষেত্রে বসুন্ধরা কখনো আপস করে না। অসামান্য সৌন্দর্য মহিমায় ও শক্ত হাতের পরিচালনায় এই স্কুল হবে বাংলাদেশের শ্রেষ্ঠতম স্কুল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।