ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

২০১৩: দেশে যেন সুশাসন প্রতিষ্ঠিত হয়!

কাজল কেয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১২
২০১৩: দেশে যেন সুশাসন প্রতিষ্ঠিত হয়!

ঢাকা: আরেকটি নতুন বছর! আরও কিছু নতুন স্বপ্ন! কিছু চাওয়া! কিছু পাওয়া! নতুন কিছু সম্পর্ক! কিছু ঘটনা! আর ভুলে যাওয়া ফেলে আসা বছরের দুঃখ হতাশা, না-পাওয়ার বেদনা ও মন থেকে অঘটনের স্মৃতি মুছে ফেলে সামনে আগানো। এভাবেই নতুন বছরে পা রাখা।



হয়ত অনেক কিছুই আবার ফিরে আসবে নতুন বছরে। কিন্তু অনেক কিছুই আছে, যা আর ফিরে আসবে না। হারাতে হয় চিরতরে!

২০১২ সালে আমরা হারিয়েছি অনেক প্রিয় মানুষ, হারিয়েছি আমাদের সহকর্মীদের; যারা কোনো রাজনীতি কিংবা দেশের শান্তি বিনষ্টকারীদের সঙ্গে জড়িত ছিলেন না কোনোদিন। যারা মোটেও স্বার্থান্বেষী ছিলেন না, তার পরও তাদের চলে যেতে হলো।

সংবাদের পিছনে ছুটতে ছুটতে তারাই ২০১২ সালের একটি উল্লেখযোগ্য সংবাদ শিরোনাম হয়ে গেলেন। জীবন দিতে হলো তাদের নিষ্ঠুরভাবে। আমরা হারালাম আমাদের সহকর্মী। এর চেয়েও বড় একটি কথা, ছোট্ট নিষ্পাপ শিশু হারালো তার মা-বাবাকে।

বলছিলাম, সাংবাদিক দম্পতি সাগর-রুনির কথা!।

সত্যের পেছনে ছুটে বেড়ান সাংবাদিকরা। প্রতিটি মুহূর্তে দেশের অবস্থা, রাজনীতিবিদদের বক্তব্য, সরকারের কর্মকাণ্ড, দেশের উন্নতি-অবনতি, হত্যা, গুম, ধর্ষণসহ নানা সংবাদ দেশের মানুষের কাছে তুলে ধরেন তারা।

এটা কি শুধুই চাকরির জন্য? শুধুই কি অর্থ উপার্জনের জন্য? নাকি দেশের প্রতি, দেশের মানুষের প্রতি, নিজের দায়িত্বের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধাও এর সঙ্গে মিশে আছে! এটি ভাবার দায়িত্ব সমাজের হাতেই তুলে দিতে চাই।

কষ্ট হয়, খুব কষ্ট হয়, যখন দিনের পর দিন, মাসের পর মাস একটি সুষ্ঠু ও ন্যায় বিচারের আশায় চাতক পাখির মতো দেশের দায়িত্বশীল কর্মকর্তা ও নেতা-মন্ত্রীদের দিকে চেয়ে থাকতে হয়! হতাশ হতে হয়, যখন আশার বাণী শুনি তাদেরই মুখে!

অনেক কিছুই আমাদের কাছে স্পষ্ট। অনেক কিছুই মানুষ জানেন। তারপরও মুখ খোলার সাহস হয় না কারো। প্রতিবাদের নিশান বেশিদিন ধরে রাখতে পারেন না কেউই। কেউ-ই পারেন না একটি শিশুকে ন্যায় বিচার এনে দিতে। বিচার চাওয়াটাই যেন অন্যায়, অনধিকার!

আমাদের সাংবাদিক ভাই ও বোনেরা সাগর-রুনি দম্পতি হত্যার বিচার চেয়ে দিনের পর দিন অনশন, সমাবেশ করে আসছেন। জানিনা, তাদের আর কতদিন এসব করতে হবে! কতদিন থাকতে হবে ন্যায় বিচারের অপেক্ষায়! একটি প্রশ্নই বার বার মনের মধ্যে ঘুরে-ফিরে আসে- অন্যায় যারা করেন, তারা কি এতটাই ক্ষমতাবান যে একটি দেশের সরকার তাদের কাঠগড়ায় দাঁড় করাতে, শাস্তি নিশ্চিত করতে ব্যর্থ হয়?

আর একদিন পর আমরা পা রাখবো আরেকটি নতুন বছরে। এ বছরে আমাদের একটি দাবি- খুনিদের যেন বিচার হয়! সবাই যেন নিরাপদ বেঁচে থাকার নিশ্চয়তা পায়!

আর কাউকে যেন নিজ ঘরে সাগর-রুনির মতো প্রাণ দিতে না হয়! আর কোনো শিশু যেন মেঘ-এর মতো প্রিয়জনদের না হারায়। দেশে যেন প্রতিষ্ঠিত হয় সুশাসন। অন্তত স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি যেন পায় সবাই!!

লেখক- নিউজরুম এডিটর, বাংলানিউজ, ইমেইল- [email protected]

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১২
সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।