ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

দ্য বব্স: ব্লগ প্রতিযোগিতার ভোট গ্রহণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৩
দ্য বব্স: ব্লগ প্রতিযোগিতার ভোট গ্রহণ শুরু

এগুলো সব বাকস্বাধীনতা সম্পর্কিত। সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীরা এখন থেকে আগামী  ৭ মে অবধি ডয়চে ভেলের সেরা অনলাইন অ্যাক্টিভিজম অ্যাওয়ার্ড ‘দ্য বব্স ২০১৩’ এর বিজয়ী নির্ধারণে ভোট দিতে পারবেন।



বিশ্বের ১৪টি ভাষার বিচারকরা এই প্রতিযোগিতার জন্য ৩৬৪ ব্যক্তিকে চূড়ান্ত মনোনয়ন প্রদান করেছেন। চূড়ান্ত এই মনোনয়ন তালিকা তৈরিতে তারা সময় নিয়েছেন তিন সপ্তাহ। প্রতিযোগিতার ৩৪টি বিভাগে ইন্টারনেট ব্যবহারকারীদের পাঠানো চার হাজার দু’শোর বেশি মনোনয়নের মধ্য থেকে এবং নিজেদের পছন্দ অনুযায়ী ১৪টি ভাষার মনোনয়ন চূড়ান্ত করেছেন তাঁরা। ডয়চে ভেলের প্রধান সম্পাদক উটে শেফার এই বিষয়ে বলেন, ‘‘২০১২ সালের তুলনায় এক হাজারের বেশি মনোনয়ন চলতি বছর জমা পড়েছে। এর ফলে দেখা যাচ্ছে, আন্তর্জাতিক ব্লগোস্ফিয়ারে মত প্রকাশের অধিকার ও রাজনৈতিক স্বচ্ছতার জন্য কত রকমের কাজ হচ্ছে। ’’

চলতি বছর বাংলা ভাষার পক্ষে চূড়ান্ত লড়াইয়ে থাকছে নিঝুম মজুমদারের ব্লগ, লাকি আক্তার, শিক্ষক ডট কম, তথ্যকল্যাণী, বেশতো এবং আসিফ মহিউদ্দীনের ব্লগ। বিশ্বের আরো ১৩টি ভাষার ব্লগ এবং সামাজিক উদ্যোগের সঙ্গে ছয়টি মিশ্র ক্যাটেগরিতে চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলা ভাষার এই প্রতিনিধিরা। এছাড়া সেরা বাংলা ব্লগ এবং সেরা অনুসরণযোগ্য ক্যাটেগোরিতে আরো কয়েকটি বাংলা ব্লগ এবং প্রোফাইল রয়েছে।     

দ্য বব্স প্রতিযোগিতার চূড়ান্ত মনোনীতদের ভোট দিতে যেতে হবে www.thebobs.com/bengali ঠিকানায়। এরপর বিভিন্ন সামাজিক যোগাযোগ আইডি কিংবা ডয়চে ভেলে আইডি ব্যবহার করে ভোট দেওয়া যাবে।   প্রতি ২৪ ঘণ্টায় একটি ‘লগ ইন আইডি’ থেকে একবার ভোট দেওয়া যাবে। এই ভোটের মাধ্যমে দ্য বব্স ২০১৩ সালের ‘ইউজার প্রাইজ’ বিজয়ীরা নির্ধারিত হবেন।

এছাড়া আগামী মে মাসের শুরুর দিকে দ্য বব্স এর বিচারকমণ্ডলীর সদস্যরা হাজির হবেন জার্মানির রাজধানী বার্লিনে। দ্য বব্স-এর ছয়টি আন্তর্জাতিক মিশ্র বিভাগে ‘জুরি অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নির্ধারণ করবেন তাঁরা। এ জন্য বার্লিনে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হবেন সব ভাষার বিচারকরা।

দ্য বব্স ২০১৩’র জুরি অ্যাওয়ার্ড বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে আগামী জুন মাসে। জার্মানির বন শহরে অনুষ্ঠেয় গ্লোবাল মিডিয়া ফোরামে একটি অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের সম্মাননা প্রদান করা হবে।

উল্লেখ্য ডয়চে ভেলে ২০০৪ সাল থেকে ‘দ্য বব্স – সেরা অনলাইন অ্যাক্টিভিজম’ প্রতিযোগিতার আয়োজন করছে। চলতি বছর বিশ্বের ১৪টি ভাষার প্রতিনিধিরা এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। ভাষাগুলো হচ্ছে বাংলা, আরবি, চীনা, জার্মান, ইংরেজি, ফরাসি, হিন্দি, ইন্দোনেশীয়, ফার্সি, পর্তুগিজ, রুশ, স্প্যানিশ, তুর্কি এবং ইউক্রেনীয়।

পার্টনার: দ্য বব্স ২০১৩ প্রতিযোগিতার অন্যান্য বিভিন্ন ভাষার পার্টনারদের সঙ্গে বাংলা ভাষা থেকে রয়েছে সামহোয়্যার ইন ব্লগ এবং বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

যোগাযোগ:
www.thebobs.com/bengali
dw.de/presse
যে কোনো জিজ্ঞাসা: গাব্রিয়েল গনসালেস
ফোন: +49228 429 2684

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।